অশোকনগরের পর পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে খনিজ তেলের সন্ধান!

পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে খনিজ তেলের ভাণ্ডার সম্পর্কে নিশ্চিত হয়েছেন ভূবিজ্ঞানীরা। তবে তেল কতটা রয়েছে তা খতিয়ে দেখতে দ্রুত খননকার্য শুরু করা হবে বলে জানা যাচ্ছে

বাংলার মাটিতে খনিজ সম্পদে ভরপুর। উত্তর ২৪ পরগনার অশোকনগরে আগেই খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেয়েছিল ওএনজিসি। সেই তেল উত্তোলনও শুরু হয়ে। তারই মাঝেই আরও একটি সুখবর। এবার পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে খনিজ তেলের ভাণ্ডার সম্পর্কে নিশ্চিত হয়েছেন ভূবিজ্ঞানীরা। তবে তেল কতটা রয়েছে তা খতিয়ে দেখতে দ্রুত খননকার্য শুরু করা হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:“জয় বাংলা”, অশোকনগরে গ্যাস উৎপাদন কেন্দ্রের উদ্বোধনে বিজেপি মন্ত্রীর মুখে এই স্লোগান

খনন কাজে জমি পেতে আগামী সপ্তাহের মধ্যেই জেলা, ব্লক ও পঞ্চায়েত স্তরে প্রশাসনের সঙ্গে আলোচনা করবে ওএনজিসি। ভূপতিনগরের পাশাপাশি পশ্চিম মেদিনীপুরের সবংয়েও তেলের সন্ধান পাওয়া গিয়েছে। সেখানেও খননকার্য চালাবে ওএনজিসি। এর পাশাপাশি নারায়ণগড়েও তেলের সন্ধান চালাবে কেন্দ্রীয় সংস্থা।

উল্লেখ্য, ২০২০ সালে উত্তর ২৪ পরগনার অশোকনগরের বাইগাছিতে তেল তোলার কাছ শুরু হয়েছে ওএনজিসির তথ্য অনুযায়ী প্রতি কুয়োতে দৈনিক ১ লক্ষ ঘনমিটার গ্যাস গ্যাস ও দৈনিক ১৫-১৮ ঘনমিটার তেল উৎপাদন সম্ভব। তবে গত ডিসেম্বর তেল উৎপাদন শুরু হলেও তা আপাতত বন্ধ রয়েছে। ফের উৎপাদন শুরু করা হবে। উত্তর ২৪ পরগনার বনগাঁতেও তেলের সন্ধান মিলেছে। সেই তেল উত্তোলনের জন্য জমি অধিগ্রহণের কাজে স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা শুরু হয়েছে।

Previous articleছাত্র সংসদ নির্বাচনের দাবিতে উত্তাল মেডিক্যাল কলেজ, রাতভর ঘেরাও অধ্যক্ষ
Next articleজমি বিবাদকে কেন্দ্র করে দুই ভাইয়ের মধ্যে নারকীয় কাণ্ড