নার্সদের ট্রেনিং দিয়ে পদমর্যাদা বৃদ্ধি, বেসরকারি কলেজের ডাক্তারদের অতিরিক্ত প্রশিক্ষণ: উদ্যোগের কথা ঘোষণা মমতার

এদিন SSKM-এ চিকিৎসক এবং নার্সের কাজের ভূয়সী প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, সরকারি হাসপাতালে ডাক্তার এবং নার্সরা অত্যন্ত গুরুত্ব ও যত্ন সহকারে কাজ করেন। নার্সরা সব ধরনের কাজ করতে পারেন। সুতরাং তাঁদের কিছু প্রশিক্ষণের মাধ্যমে পদমর্যাদা বৃদ্ধি করার প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী। এর আগেও তিনি নার্সদের ক্ষেত্রে এগজিকিউটিভ পোস্ট চালু করার কথা জানিয়েছিলেন।

সরকারি হাসপাতালে সিনিয়র ডাক্তাররা ভালো কাজ করেন। আর জুনিয়ার ডাক্তার সর্বক্ষণ হাসপাতালে পরিষেবা দেন। সিস্টাররাও সব কাজ করেন। ইঞ্জেকশন দেওয়া থেকে শুরু করে রক্ত পরীক্ষা- সব কাজই করেন তাঁরা। তাঁদের স্পেশাল ট্রেনিং দিয়ে পদমর্যাদা বৃদ্ধি করা হবে। বৃহস্পতিবার এসএসকেএম-এর বিভিন্ন পরিষেবার উদ্বোধনে গিয়ে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একইসঙ্গে বেসরকারি মেডিক্যাল কলেজ (Medical College) থেকে পাশ করা ডাক্তারদের (Doctor) অতিরিক্ত প্রশিক্ষণ দেওয়ার চিন্তাভাবনাও রয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী।

এদিন SSKM-এ চিকিৎসক এবং নার্সের (Nurses) কাজের ভূয়সী প্রশংসা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, সরকারি হাসপাতালে ডাক্তার এবং নার্সরা অত্যন্ত গুরুত্ব ও যত্ন সহকারে কাজ করেন। নার্সরা সব ধরনের কাজ করতে পারেন। সুতরাং তাঁদের কিছু প্রশিক্ষণের মাধ্যমে পদমর্যাদা বৃদ্ধি করার প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী। এর আগেও তিনি নার্সদের ক্ষেত্রে এগজিকিউটিভ পোস্ট চালু করার কথা জানিয়েছিলেন।

একই সঙ্গে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কলকাতার সরকারি মেডিক্যাল কলেজগুলিতে যেসব পড়ুয়া জয়েন্ট দিয়ে ডাক্তারি পড়তে ঢোকেন, তাঁরা অত্যন্ত মেধাবী। যেভাবে তাঁদের থিওরি-প্র্যাকটিকাল সব ধরনের শিক্ষা দেওয়া হয়, তাতে পাশ করে বেরনোর পরে তাঁরা দক্ষ চিকিৎসক হয়ে ওঠেন। তবে বেসরকারি মেডিক্যাল কলেজে যাঁরা লেখাপড়া করেন, তাঁদের না হয় থিওরি না হয় প্র্যাকটিক্যাল- অভিযোগ মুখ্যমন্ত্রীর। তাঁর কথায়, অনেক টাকা দিয়ে তাঁরা ভর্তি হয়ে যান ঠিকই, কিন্তু তাঁদের জ্ঞানের বিষয় সন্দেহ প্রকাশ করেন মমতা। সে কারণে বেসরকারি মেডিক্যাল কলেজ থেকে পাশ করে বেরনোর পরে পড়ুয়াদের একটি অতিরিক্ত ট্রেনিং প্রস্তাব দেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ফের সরকারি হাসপাতালে রাতে সিনিয়র ডাক্তারদের থাকার কথা বলেন মুখ্যমন্ত্রী।

 

 

Previous articleব্যতিক্রম গুজরাত, গোটা দেশে নির্বাচনে ভরাডুবি বিজেপির, রেকর্ড মার্জিনে জয় ডিম্পলের
Next articleহাতে পোস্টার নিয়ে বিয়ের আসরে অভিনব বার্তা নব দম্পতির!