ব্যতিক্রম গুজরাত, গোটা দেশে নির্বাচনে ভরাডুবি বিজেপির, রেকর্ড মার্জিনে জয় ডিম্পলের

বিজেপির হারের শুরুটা হয়েছিল গতকাল রাজধানী শহর দিল্লি থেকে। দীর্ঘ ১৫ বছর দিল্লি পুরনিগম দখলে রাখার পর অবশেষে তা হাতছাড়া হয়েছে গেরুয়া শিবিরের। বিজেপিকে হারিয়ে নিরঙ্কুশ গরিষ্ঠতা নিয়ে পুরবোর্ড গঠন করতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি।

চব্বিশের লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে সিঁদুরে মেঘ দেখছে বিজেপি (BJP)। দেশজুড়ে একের পর এক নির্বাচনে ভরাডুবির ছবি স্পষ্ট। ব্যতিক্রম একমাত্ৰ গুজরাত (Gujrat)। যেখানে আবার সর্বকালীন আসন জয়ের রেকর্ড গড়েছে গেরুয়া শিবির। কিন্তু যোগী রাজ্য উত্তরপ্রদেশ (Uttar Pradesh) হোক বা রাজস্থান (Rajasthan), ওড়িশা (Odissa),লোকসভা ও বিধানসভা উপনির্বাচনে হারতে হয়েছে পদ্ম শিবিরকে। ট্র্যাডিশন অনুযায়ী হিমাচল প্রদেশ (Himachal Pradesh) বিধানসভা ভোটেও (Assembly Election) বিজয় কেতন ওড়াতে পারেনি বিজেপি, সেখানে পাঁচবছর অন্তর পরিবর্তনের ছোঁয়াই অব্যাহত।

বিজেপির হারের শুরুটা হয়েছিল গতকাল রাজধানী শহর দিল্লি (Delhi) থেকে। দীর্ঘ ১৫ বছর দিল্লি পুরনিগম দখলে রাখার পর অবশেষে তা হাতছাড়া হয়েছে গেরুয়া শিবিরের। বিজেপিকে হারিয়ে নিরঙ্কুশ গরিষ্ঠতা নিয়ে পুরবোর্ড গঠন করতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (Aam Admi Party)। আর আজ শুরু থেকে সাপ-লুডোর খেলার পর বিজেপিকে পিছছে ফেলে হিমাচলে (Himachal Pradesh) কংগ্রেসই (Congress) সংখ্যাগরিষ্ঠ দল হতে চলেছে। ৬৮ আসন বিশিষ্ট পার্বত্য রাজ্য হিমাচলে ৩৯ আসন নিয়ে সরকার গড়তে চলেছে কংগ্রেস। বিজেপি পেয়েছে ২৬টি আসন। অন্যান্যদের দখলে গিয়ে ৩টি আসন। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (J P Nadda) এই হিমাচলের নাগরিক। এই হারের দায় তিনিও এড়াতে পারেন না।

অন্যদিকে, পাঁচ রাজ্যে উপনির্বাচনের ফলেও বিজেপির ভরাডুবির ছবি। এমনকী, যোগীরাজ্য (Yogi Adityanath) উত্তরপ্রদেশেও মুখথুবড়ে পড়েছে গেরুয়া শিবির। উত্তরপ্রদেশের দু’টি বিধানসভা আসনের একটিতে এগিয়ে রয়েছে রাষ্ট্রীয় লোকদল, অন্যটিতে সমাজবাদী পার্টি। খাটাউলি বিধানসভায় উপরনির্বাচনে এগিয়ে আরএলডি প্রার্থী মদন ভাইয়া। রামপুর কেন্দ্রে এগিয়ে সমাজবাদী পার্টির মহম্মদ অসীম রাজা। একটি আসনেও দাঁত ফোঁটাতে পারেনি মোদি-অমিত শাহের দল।

এদিকে মৈইনপুরী লোকসভায় নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থীর থেকে রেকর্ড ২ লক্ষেরও ভোটে জয় পাওয়ার সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব (Dimple Yadav)। তিনি ভেঙে দিয়েছেন শ্বশুর মুলায়ম সিং যাদবের (Mulayam Singh Yadav) জয়ের মার্জিনও। প্রসঙ্গত, এই মৈইনপুরী কেন্দ্রটি সপার গড় বলেই পরিচিত। এখান থেকেই সপা প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব জিতে লোকসভায় যেতেন। তাঁর মৃত্যুর কারণেই এই আসনে ভোট হচ্ছে।

আবার ওড়িশায় বিজেপিকে পিছনে ফেলে উপনির্বাচনে এগিয়ে নবীন পট্টনায়েকের বিজু জনতা দল (BJD)। ইতিমধ্যে পদমপুর বিধানসভার ৫৭.৬৭ শতাংশ ভোট নিজেদের দখলে নিয়েছে বিজেডি। বিজেপি পেয়েছে ৩৭.৭৩ শতাংশ ভোট। ছত্তিশগড়ের একটি আসনে বিজেপির থেকে অনেকটাই এগিয়ে কংগ্রেস। এখনও পর্যন্ত ভানুপ্রতাপপুরের আসনে ৪৪.৩ শতাংশ ভোট কংগ্রেসের দখলে। জয় নিশ্চিত। রাজস্থানে সর্দারশহর বিধানসভা আসনে ৩০ হাজার ভোটে এগিযে কংগ্রেস। বিজেপির ভরাডুবি নিশ্চিত। তবে বিহারের একটি আসনে জয় পেয়েছে গেরুয়া প্রার্থী কেদার প্রসাদ গুপ্ত। কিন্তু জয়ের ব্যবধান একেবারেই কম।

 

 

Previous articleবাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে রোহিত না থাকলে দলে আসতে পারেন বাংলার এই ক্রিকেটার : সূত্র
Next articleনার্সদের ট্রেনিং দিয়ে পদমর্যাদা বৃদ্ধি, বেসরকারি কলেজের ডাক্তারদের অতিরিক্ত প্রশিক্ষণ: উদ্যোগের কথা ঘোষণা মমতার