কে হবেন মুখ্যমন্ত্রী? সিদ্ধান্ত নিতে নাজেহাল অবস্থা হিমাচল কংগ্রেসের

বিজেপিকে দুরমুশ করে হিমাচল প্রদেশে(Himachal Pradesh) ক্ষমতা দখল করেছে কংগ্রেস। তবে দল জিলতেও মুখ্যমন্ত্রী আসনে কে বসবে তা ঠিক করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে শীর্ষ নেতৃত্বকে। মুখ্যমন্ত্রীর কুর্সির দৌড়ে উঠে আসতে দেখা যাচ্ছে ৪ জনকে। তবে তাঁদের মধ্যে জোরালো দাবিদার প্রদেশ কংগ্রেস সভাপতি এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং(Prativa Singh)। যদিও শেষ পর্যন্ত কে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসবেন তা ঠিক করবেন কংগ্রেসের সর্ব ভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে(Mallikarjun Kharge)।

জানা যাচ্ছে, হিমাচলপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদের অন্তত চার জন দাবিদারও উঠে এসেছেন তাঁরা হলেন, প্রয়াত মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভানেত্রী প্রতিভা সিং, তাঁর ছেলে বিক্রমাদিত্য, প্রাক্তন প্রদেশ সভাপতি তথা প্রচার কমিটির চেয়ারম্যান সুখবিন্দর সিং সুখু ও বিরোধী দলনেতা মুকেশ অগ্নিহোত্রী। আশা কুমারীও মুখ্যমন্ত্রী পদের জোরালো দাবিদার বলে জানা যাচ্ছে। যদিও তিনি নির্বাচনে হেরেছেন। কংগ্রেস নেতা আনন্দ শর্মাও মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসেবে উঠে আসতে পারেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিমধ্যেই এই রাজ্যে সরকার গড়ার জন্য রাজ্যপালের কাছে আবেদন জানিয়েছে কংগ্রেস। পাশাপাশি বিজেপির ‘অপারেশন লোটাস’-এর ভয়ে এ দিনই ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা হিমাচলের বিশেষ পর্যবেক্ষক ভূপেশ বঘেল, হরিয়ানার নেতা ভূপেন্দ্র সিং হুডা ও হিমাচলের ভারপ্রাপ্ত নেতা রাজীব শুক্লকে দায়িত্ব দেওয়া হয়েছে। কংগ্রেস বিধায়কদের চণ্ডীগড়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

এদিকে কংগ্রেসের দলীয় সূত্রে খবর, হিমাচলপ্রদেশে ব্রাহ্মণ না ঠাকুর, কোন সম্প্রদায়ের নেতাকে মুখ্যমন্ত্রী করা হবে, আগে সেই সিদ্ধান্ত নিতে হবে। ঠাকুর মুখ্যমন্ত্রী হলে প্রতিভা সিং ও সুখবিন্দর এগিয়ে থাকবেন। মুকেশ অগ্নিহোত্রীর মতো ব্রাহ্মণ নেতা মুখ্যমন্ত্রী হলে ঠাকুর হিসেবে বিক্রমাদিত্য উপমুখ্যমন্ত্রী হতে পারেন। তবে সিদ্ধান্ত জানতে আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। কিন্তু মুখ্যমন্ত্রী বাছাইয়ে হিমাচল প্রদেশের মতো জটিল অবস্থা নেই গুজরাটে। রেকর্ড গড়ে বিপুল ভোটে জেতা বিজেপির মুখ্যমন্ত্রী হতে চলেছেন ভূপেন্দ্র প্যাটেল। আগামী ১২ ডিসেম্বর সোমবার তাঁর শপথগ্রহণ।

Previous articleমুখেই ‘সবকা বিকাশ’! মৌলানা আজাদ স্কলারশিপ বন্ধের সিদ্ধান্ত কেন্দ্রের
Next articleদলীয় মঞ্চে উর্দি পরে ডিউটিরত পুলিশ, শোকজ ঘিরে তরজা তুঙ্গে