বিরোধীদের আপত্তি উপেক্ষা করে রাজ্যসভায় পাশ অভিন্ন দেওয়ানি বিধি বিল

বিরোধীদের আপত্তি উপেক্ষা করে রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে অভিন্ন দেওয়ানি বিধি বিল। রাজস্থানের বিজেপি সাংসদ কিরোডিলাল মিনা প্রাইভেট মেম্বার বিল হিসাবে ভারতে অভিন্ন দেওয়ানি বিধি ২০২০ বিলটি পেশের পরই বিরোধীরা আপত্তি তোলেন।

শুরু হয় হট্টগোল। তারমধ্যেই ধ্বনি ভোটে পাশ হয়ে গিয়েছে বিলটি। বিরোধীরা বিলটিকে আটকে দেওয়ার আবেদন জানিয়েছিলেন চেয়ারম্যান জগদীপ ধনখড়ের কাছে। কংগ্রেস, তৃণমূল, সিপিএম, সিপিআইয়ের মতো দলের সাংসদরা সমস্বরে বলতে থাকেন, এই বিল ভারতের গণতান্ত্রিক এবং সাংবিধানিক কাঠামোকে ধ্বংস করবে।
এই বিলে একটি প্যানেল তৈরির কথা বলা আছে। যাতে দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করা যায়। এই বিলে বলা আছে, ব্যক্তিগত সম্পত্তিতে সবার সমান অধিকার। ধর্মভেদে তা আলাদা হবে না। তৃণমূল, সিপিএম, কংগ্রেস সহ বিরোধীদের বক্তব্য, এই বিল আইনে পরিণত হলে দেশের সামাজিক মর্যাদা ও বৈচিত্রের মধ্যে ঐক্যের ধারণা নষ্ট হবে।

এরপরেই কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, অধিবেশনে এটা নিয়ে আলোচনা হোক। তারপরই চেয়ারম্যান জগদীপ ধনখড় ধ্বনি ভোট করান। তাতে বিলের পক্ষে ৬৩ জনের সমর্থন আসে, বিপক্ষে ২৩। পাশ হয়ে যায় বিলটি।

আরও পড়ুনঃ বিজেপি তৃণমূলকে ভয় পাচ্ছে, সাকেতকে গ্রেফতারিতে তা ষ্পষ্ট : কুণাল

এদিকে, বিজেপি সাংসদ হরনাথ সিং যাদব অভিন্ন দেওয়ানি বিধি দেশজুড়ে চালু করা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়ে জিরো আওয়ার নোটিস দিয়েছেন।

Previous articleটিটাগড় বিস্ফোর*ণকাণ্ডে গ্রেফতার ৫, আইনশৃঙ্খলা নিয়ে বৈঠক ডিজির
Next articleবিশ্বকাপে অঘটন, কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল, সেমিফাইনালে ক্রোয়েশিয়া