28th KIFF : শীতের মরশুমে মহানগরীতে সিনে উৎসবের সাত দিন

শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২ (28th Kolkata International Film Festival 2022) । আগামী ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত কলকাতার নন্দন (Nandan) , রবীন্দ্র সদন (Rabindra Sadan), শিশির মঞ্চ (Sisir Mancha), বাংলা অ্যাকাডেমি সভাঘর, রাধা স্টুডিও, রবীন্দ্র ওকাকুরা ভবন এবং নজরুল তীর্থ প্রেক্ষাগৃহে চলবে এই উৎসব। উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী (Raj Chakraborty) জানিয়েছেন নভেম্বরের এই লগ্নে সিনে প্রেমী মানুষের কাছে এই উৎসব অত্যন্ত জনপ্রিয়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এবার হৈ হৈ করে বিনোদনের জয়যাত্রা শুরু হতে চলেছে।

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষ্যে সেজে উঠেছে নন্দন চত্বর। আগামিকাল অর্থাৎ ১৫ তারিখ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উপস্থিত থাকবেন রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস C V Ananda Bose), সস্ত্রীক অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান (Shahrukh Khan), সৌরভ গঙ্গোপাধ্যায় (Saurav Ganguly), রানি মুখোপাধ্যায়, অরিজিৎ সিং, কুমার শানু, শত্রুঘ্ন সিনহা, মহেশ ভট ও অন্যান্য বিশিষ্ট অতিথিরা। অমিতাভ বচ্চন অভিনীত ‘ ‘অভিমান’ ছবি দিয়ে শুরু হবে এই বছরের চলচ্চিত্র উৎসব। আগামী শুক্রবার থেকে কলকাতার ১০টি প্রেক্ষাগৃহে ১৭৮ টি ছবি দেখানো হবে যেখানে ১২০ টি পূর্ণ দৈর্ঘ্যের ছবি আর ৫৮টি স্বল্প দৈর্ঘ্যের ছবি থাকবে। এবারের উৎসবে ১৪ টি ক্যাটাগরি থাকছে। বাংলা প্যানোরমা বিভাগে সাতটি ছবি দেখানো হবে। ক্রীড়া কেন্দ্রিক ছবি এবারের বিশেষ আকর্ষণ। এই বিভাগে থাকছে ‘কোনি ‘, ‘ চক দে ইন্ডিয়া ‘ , ‘মেরি কম ‘। বাংলাদেশের বিখ্যাত ছবি ‘হাওয়া’ ছবির স্পেশাল স্ক্রিনিং হবে নন্দনে। শুধুমাত্র সিনেমা দেখা নয়, সিনে আড্ডা (Cine Adda) ক্যাটাগরিও যে এই চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ তা বলাই বাহুল্য। পিছিয়ে পড়া জনজাতির কথা মাথায় রেখে এবার চলচ্চিত্র উৎসবে ৭টি আদিবাসী ভাষার ছবি দেখানো হবে। এটা নিঃসন্দেহে এক বড় উদ্যোগ। স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইডেন, আমেরিকা , পর্তুগাল ছাড়াও শ্রীলঙ্কা, পাকিস্তানের ছায়াছবি দেখার সুযোগ থাকছে এবারের চলচ্চিত্র উৎসবে। সিনে দুনিয়ার সেলিব্রেশনের পাশাপশি এক্সিবিশন, আলোচনা সভাতেও চমক থাকবে বলে জানিয়েছেন রাজ চক্রবর্ত্তী।

এবারের উৎসবে স্পেশাল ট্রিবিউট (Special Tribute) ক্যাটাগরিতে তরুণ মজুমদার (Tarun Majumdar) , প্রদীপ মুখোপাধ্যায় (Pradip Mukherjee) , শিব কুমার শর্মা (Shiv Kumar Sharma), অ্যাঞ্জেলা ল্যানসবারি পরিচালিত সিনেমা দেখানো হবে। এবছরে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে থালি গার্ল হিসেবে থাকছেন রুক্মিণী মৈত্র। অমিতাভ বচ্চন অভিনীত ৮ টি ছবি এই উৎসবে দেখান হবে পাশাপাশি গগনেন্দ্র প্রদর্শনালয় এবং নজরুল তীর্থ (Nazrul Tirtha) , এই দুটি জায়গায় থাকবে অমিতাভ বচ্চনের ওপর বিশেষ প্রদর্শনী। সিনেমার বিশ্বে, বিশ্ব সিনেমার (World Cinema in the World of Cinema) মেলবন্ধনের কাউন্টডাউন শুরু। নবরসে সাত দিন, বিশ্ব মিলবে ছবির মেলায় !

আরও পড়ুন- বাংলাদেশের বিরুদ্ধে দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তুলল ভারত, অর্ধশতরান পুজারা-শ্রেয়সের

Previous articleবাংলাদেশের বিরুদ্ধে দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তুলল ভারত, অর্ধশতরান পুজারা-শ্রেয়সের
Next articleউত্তরপ্রদেশের বিরুদ্ধে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে চাপে বাংলা