Berlin : সিলিন্ড্রিক্যাল অ্যাকোয়ারিয়াম ভেঙে বিপত্তি, মৃত ১,৬০০ প্রজাতির মাছ

২০১৯ সাল থেকে এই অ্যাকোয়ারিয়াম দেখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। ৩ বছরের বেশি সময় ধরে সংস্কারের কাজ হচ্ছিল। তবে ১৮ মাস পর অ্যাকোয়ারিয়াম খুলতেই বিপত্তি। বিপুল ক্ষতির মুখে ওই হোটেল কর্তৃপক্ষ। কিন্তু কীভাবে এই দুর্ঘটনা সেটা স্পষ্ট নয়।

অ্যাকোয়ারিয়াম (Aquarium)ভেঙে জলে ভাসল রাস্তা, হোটেলের মেঝে ভেসে গেল জলে। জলের তোড়ে ভাঙল আসবাব। ১৬ ফুটের এই অ্যাকোয়ারিয়াম (Big aquarium) কী ভাবে ভেঙে খানখান হয়ে গেল, তা নিয়ে সবাই অবাক। অ্যাকোয়ারিয়ামে ১০ লক্ষ লিটারেরও বেশি জল ছিল। প্রায় ১,৬০০ প্রজাতির মাছ মারা গিয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর।

হোটেলের অ্যাকোয়ারিয়াম ভেঙে এত বড় ঘটনা কার্যত অবাক করেছে সবাইকে। সিলিন্ড্রিক্যাল অ্যাকোয়ারিয়ামটি (Cylindrical aquarium) ফেটে যাওয়ার পর জলে ভেসে যায় আশপাশের জায়গা। এ ছাড়া ভবনের ভেতর কাচের টুকরো ও অন্যান্য আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে পড়ে।শুক্রবার জার্মানির (Germany)রাজধানী শহর বার্লিনের (Berlin)নামী হোটেলে (Radisson Blue)থাকা সেই অ্যাকোয়ারিয়াম ভেঙে জল গড়িয়ে যায় রাস্তায়। মাছও ছড়িয়ে পড়ল শহরের রাজপথে। অ্যাকোয়ারিয়ামের হাজার হাজার গ্যালন মাছ ভর্তি জলে কার্যত প্লাবিত হোটেলের আশপাশের রাস্তা। হুড়োহুড়ি পড়ে যায় রাস্তায়।

বার্লিনের দমকল বিভাগের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। অ্যাকোয়ারিয়ামটি পুরোপুরি অকেজো হয়ে গিয়েছে। বার্লিন পুলিশ জানিয়েছে, বিখ্যাত এই অ্যাকোয়ারিয়ামের তো ক্ষতি হয়েইছে, মারা গিয়েছে অ্যাকোয়ারিমের সব বাসিন্দা। তা ছাড়া এই অ্যাকোয়ারিয়াম ভেঙে কাচের টুকরোয় গুরুতর আহত হয়েছেন দুই পথচারী। তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অ্যাকোয়ারিয়াম ভেঙে পড়ায় অসুবিধায় হোটেলে আসা অতিথিরাও। জলে ভাসছে পুরো হোটেল। এর মধ্যে প্রায় ৪০০ অতিথিকে ওই হোটেল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ২০১৯ সাল থেকে এই অ্যাকোয়ারিয়াম দেখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। ৩ বছরের বেশি সময় ধরে সংস্কারের কাজ হচ্ছিল। তবে ১৮ মাস পর অ্যাকোয়ারিয়াম খুলতেই বিপত্তি। বিপুল ক্ষতির মুখে ওই হোটেল কর্তৃপক্ষ। কিন্তু কীভাবে এই দুর্ঘটনা সেটা স্পষ্ট নয়।

 

Previous articleHaridevpur: কিশোরীকে মাদক খাইয়ে যৌ*ন নির্যাতন! ধৃত মা-ছেলে
Next articleএলাকায় না যাওয়ায় পঞ্চায়েত প্রধানকে ইস্তফার নির্দেশ: রানাঘাটের সভা থেকে কড়া বার্তা অভিষেকের