বিষমদে মৃত্যু ঠেকাতে দেশি মদ প্যাকেটে বিক্রির সিদ্ধান্ত পাঞ্জাব সরকারের

বিষমদ(Hooch) কাণ্ডে উত্তাল বিহার(Bihar)। নীতীশ রাজ্য থেকে শিক্ষা নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল পাঞ্জাবের আম আদমি পার্টির সরকার(AAP Govt)। বিষমদ ও স্থানীয় মদ বিক্রি আটকাতে এবার ৪০ শতাংশ অ্যালকোহলযুক্ত দেশি মদ প্যাকেটজাত করে বিক্রি করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করল পাঞ্জাব(Punjab)। দাম কম হওয়ার কারণে গ্রামীন এলাকায় ঘরোয়া পদ্ধতিতে তৈরি স্থানীয় মদের রমরমা প্রবল। এই স্থানীয় মদকেই ‘স্বাস্থ্যকর বিকল্প’ হিসেবে দেশি মদ বিক্রির চিন্তাভাবনা করছে পাঞ্জাব সরকার।

পঞ্জাবের আবগারি দফতরের তরফে জানা গিয়েছে, পঞ্জাবের গ্রামীণ এলাকাগুলিতে ‘লহান’ নামে এক মদ খুব জনপ্রিয়। ভারতে তৈরি মদগুলির তুলনায় এই স্থানীয় মদে অ্যালকোহলের পরিমাণও কম। ২৫ থেকে ৪০ টাকার ছোট প্যাকেটে বিক্রি করা হয় এই ‘লহান’। সরকারের তরফেও যদি কম টাকায় এবং ছোট প্যাকেটে কম ক্ষতিকর দেশি মদ বিক্রির ব্যবস্থা করা যায়, তা হলে মানুষের মধ্যে বিষমদ খাওয়ার প্রবণতা কমতে পারে বলেও আবগারি দফতর আশা করছে। নতুন আবগারি নীতির অংশ হিসাবে এবং বিষমদে মৃত্যুর সংখ্যা ঠেকাতে, দামে কম অথচ অপেক্ষাকৃত কম ক্ষতিকর এই দেশি মদ তৈরি ও বিক্রি করার কথা ভাবছে পাঞ্জাব সরকার। সরকারের দাবি, এভাবেই বিষমদের রমরমা ও মৃত্যু ঠেকানো সম্ভব।

ইতিমধ্যেই এবিষয়ে সুপ্রিমকোর্টে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়েছে পাঞ্জাব সরকার। আদালতে জানানো হয়েছে, এই দেশীয় পদ্ধতিতে তৈরি মদ বাড়িতে অবৈধ ভাবে তৈরি মদের একটি স্বাস্থ্যকর বিকল্প হতে চলেছে। প্রয়োজনের কথা ভেবে এই মদগুলিতে ৪০ শতাংশ অ্যালকোহল রাখা হবে। শীর্ষ আদালতের অনুমতি পেলে সরকারের তরফে খুব শীঘ্রই ভাবনা বাস্তবায়িত করা হবে বলেও জানা গিয়েছে।

Previous article২৫ বছরের একাকীত্ব, মেয়ের উদ্যোগে ফের বিয়ের পিঁড়িতে বসলেন ৫০ বছর বয়সী মা !
Next articleফাইনালের আগে ভাইরাসে কাবু ফ্রান্স শিবির, ফ্লু’-তে আক্রান্ত ভারান এবং কোনাতে