এনসেফ্যালাইটিস নিয়ে বাড়ছে উদ্বেগ, চিন্তায় বিশেষজ্ঞরা

এই মুহূর্তে আক্রান্তের নিরিখে দেশের একাধিক রাজ্যে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃ*ত্যু মিছিল উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Central Health Ministry)রিপোর্টে ধরা পড়েছে সেই ছবি।

করোনা ভাইরাসের (Corona Virus) দাপট কাটতে না কাটতেই ডেঙ্গি (Dengue) নিয়ে চিন্তায় পড়েছেন চিকিৎসকেরা। সেই অবস্থা সামাল দিতে না দিতেই ম্যালেরিয়ার মধ্যেই মশা-বাহিত এনসেফ্যালাইটিস (Encephalitis) নিয়ে বাড়ল উদ্বেগ। এই মুহূর্তে আক্রান্তের নিরিখে দেশের একাধিক রাজ্যে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃ*ত্যু মিছিল উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Central Health Ministry)রিপোর্টে ধরা পড়েছে সেই ছবি। পাশাপাশি লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে বাংলায়। গত তিনমাসে রাজ্যে প্রায় ৭ গুণ বেড়েছে আক্রান্তের সংখ্যা বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট জানাচ্ছে। রাজ্য সরকারের (Government of West Bengal)তরফ থেকে ইতিমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

এর আগে ডেঙ্গি সামাল দিতে পুরসভা , স্বাস্থ্য দফতর এবং নবান্নের তরফে সাধারণ মানুষকে সচেতন করার একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়। রাস্তায় নেমে সচেতনতা প্রচার করেন স্বয়ং মেয়র ফিরহাদ হাকিম। মানুষের হুঁশ না ফিরলে মশা বাহিত রোগ থেকে সহজে মুক্তি মিলবে না বলেই মত চিকিৎসকদের।

 

Previous articleবিশ্বকাপের ফাইনালের দিন আর্জেন্টিনার জার্সি গায়ে অন্য মুডে কুণাল
Next articleশ্রদ্ধাকাণ্ডের ছায়া জয়পুরে! পিসিকে টুকরো টুকরো করে ছড়িয়ে দিল ভাইপো