চিনের করোনার উপরূপের সন্ধান মিলল ভারতেও! আক্রান্ত ৪

আশঙ্কাকে সত্যি করে ফের ভারতেও আসতে চলেছে করোনার নয়া ঢেউ। দেশে চিনের করোনার নতুন উপরূপ ধরা পড়েছে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, ভারতে ইতিমধ্যেই করোনার এই নতুন উপরূপে আক্রান্ত চারজনের হদিশ মিলেছে। দু’জনের খোঁজ মিলেছে গুজরাটে। বাকি দু’জনের খোঁজ মিলেছে ওড়িশায়।এরপরই তৎপরতা শুরু হয়ে গেছে দেশে। ইতিমধ্যেই বিমানবন্দরগুলিকে বিভিন্ন বিধিনিষেধ মানতে নির্দেশ দিয়েছে সরকার।

আরও পড়ুন:চিন-সহ বিশ্বে বাড়ছে করোনা! ভিড়ে মাস্ক ব্যবহারের পরামর্শ কেন্দ্রের, ফিরছে বুস্টার

চিনে মহামারীর এই মারণ রূপের নেপথ্যে করোনার যে উপরূপকে দায়ী করা হচ্ছে, তার নাম দেওয়া হয়েছে বিএফ.৭। এবার ভারতেও এই BF.7 ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, গুজরাটের দু’জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। একজন আহমেদাবাদের বাসিন্দা আরেকজন ভদোদারার বাসিন্দা। এর মধ্যে একজন প্রবাসী আমেরিকা নিবাসী বলে খবর। ওই মহিলা অক্টোবরে প্রথম আক্রান্ত হন। তাঁর জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে জানা গিয়েছে তিনি BF.7 ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। গুজরাটের আরেক ব্যক্তিরও খোঁজ মিলেছে যিনি নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত বাকি দু’জন ওড়িশার বাসিন্দা। তাঁদের সম্পর্কে বিস্তারিত এখনও জানা যায়নি। দেশের করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে থাকলেও এই নয়া আক্রান্তের খবর চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের।

বুধবারই দেশের করোনা পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। সরকারি সূত্রে খবর, সেখানে আলোচনা হয়েছে। আপাতত নিয়ন্ত্রণে রয়েছে দেশের করোনা পরিস্থিতি। নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা সে ভাবে বাড়েনি। তার পরেও বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির দিকে নজর দিয়ে আলাদা করে সতর্ক থাকার সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে।

Previous articleটোটো চালকের আড়ালে শিলিগুড়িতে এসটিএফের জালে পাক গুপ্তচর
Next articleকুয়াশার চাদরে মুড়ল তিলোত্তমার আকাশ, আরও খানিকটা নামল তাপমাত্রার পারদ