ওড়িশায় হকি বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে ”বিরোধী ঐক্য”! নবীনের আমন্ত্রণে ব্রাত্য বিজেপি মুখ্যমন্ত্রীরা

ওড়িশায় পুরুষ হকি দলের বিশ্বকাপ টুর্নামেন্টের উদ্বোধনে সমস্ত কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানিয়েছেন নবীন পট্টনায়েক। এতদূর পর্যন্ত সব ঠিক ছিল, তবে এবার সেই অনুষ্ঠানে ব্রাত্য রাখা হয়েছে বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের

২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখেই বিরোধী ঐক্যে যখন সলতে পাকাতে শুরু করেছে অবিজেপি দলগুলি, তখন বারবার সেই জায়গা থেকে দূরত্ব বজায় রেখেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজু জনতা দল সুপ্রিমো নবীন পট্টনায়েক। তবে এবার বিজু পট্টনায়েক যা পদক্ষেপের নিলেন, তার জেরে তোলপাড় পড়ে গিয়েছে জাতীয় রাজনীতিতে।

ঘটনা ঠিক কী? ওড়িশায় পুরুষ হকি দলের বিশ্বকাপ টুর্নামেন্টের উদ্বোধনে সমস্ত কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানিয়েছেন নবীন পট্টনায়েক। এতদূর পর্যন্ত সব ঠিক ছিল, তবে এবার সেই অনুষ্ঠানে ব্রাত্য রাখা হয়েছে বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের। আর সেখানেই শুরু হয়েছে জোর জল্পনা।

নবীন পট্টনায়েক বরাবরই এনডিএ শিবিরের লোক বলে পরিচিত জাতীয় রাজনীতিতে। কিন্তু তাহলে কেন এমন সিদ্ধান্ত নিলেন তিনি? যেখানে আচমকা ভোলবদল করে রাজনৈতিক মহলে যথেষ্ট আলোড়ন ফেলে দিয়েছে। আমন্ত্রণের তালিকায় রয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। সূত্রের খবর, সেই অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হতে পারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর মু্খ্যমন্ত্রী স্ট্যালিন, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে। এতজন রাজনৈতিক নেতাদের মাঝে কোনও এক অজ্ঞাত কারণে বাদ রাখা হয়েছে বিজেপি নেতাদের নাম।

এর কারণ হিসেবে রাজনৈতিক মহলের একটি অংশের ব্যাখ্যা, কেন্দ্রে একাধিক জনবিরোধী কাজে অসন্তুষ্ট ওড়িশার মুখ্যমন্ত্রী। ১০০ দিনের কাজের টাকা না দেওয়া, প্রধানমন্ত্রী আবাস যোজনার নামে রাজ্যকে টাকা দেওয়া বন্ধ করা। সাইক্লোনে ক্ষতিগ্রস্ত ওড়িশাকে বকেয়া টাকা না দেওয়া থেকে একাধিক বিষয়ে কেন্দ্রের মনোভাবে ক্ষুদ্ধ বিজু জনতা দলের শীর্ষনেতা।

শোনা যাচ্ছে, হকির বিশ্বকাপ টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান হলেও একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী তথা রাজনৈতিক দলের প্রধানরা থাকবেন আর সেখানে বিরোধী ঐক্যে নিয়েও আলোচনা হবে। ফলে নবীনের এই পদক্ষেপে লোকসভার আগে অনেকটাই ধাক্কা খাবে মোদি-শাহের বিজেপি।

Previous articleসাতসকালে মুর্শিদাবাদে বাস ও লরির মুখোমুখি সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা! মৃ*ত ১, আহত ১২
Next articleপ্রাথমিকের টেটের ইন্টারভিউ শুরু, স্বচ্ছতার স্বার্থে নজিরবিহীন পদক্ষেপ পর্ষদের