মাথা বাইরে রেখে নিজেকে সমাধিস্থ করে মহারাষ্ট্রে অভিনব প্রতিবাদ কৃষকের

জমি পেয়েছেন কিন্তু জমির(Land) কাগজ হাতে পাননি। প্রশাসনের দরজায় কড়া নেড়েও লাভ হয়নি কিছু। এখানে পরিস্থিতিতে অভিনব প্রতিবাদে নামলো মহারাষ্ট্রের(Maharashtra) এক কৃষক(farmer)। মাথাটা বাইরে রেখে গোটা শরীর সমাধিস্থ করলেন কৃষক সুনীল যাদব(Sunil Yadav)। তার এমন অভিনব প্রতিবাদের ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

মহারাষ্ট্রের জালনা জেলার বাসিন্দা সুনীল যাদব। মহারাষ্ট্র সরকারের কর্মবীর দাদাসাহেব গায়কোয়াড় সবলিকরণ স্বাভিমান প্রকল্পের অধীনে ২০১৯ সালে তাঁকে জমি দেওয়া হয়েছিল। ওই কৃষকের কথায়, ‘‘২০১৯ সালে দাদাসাহেব গায়কোয়াড় প্রকল্পের অধীনে আমায় দু’একর জমি দেওয়া হয়েছিল। কিন্তু এখনও জমির কাগজ পাইনি। তাই নিজেকে কবর দিয়েছি আমি।’’

সুনীল স্পষ্টই জানিয়েছেন, জমির কাগজ হাতে না পাওয়া পর্যন্ত তিনি প্রতিবাদ বন্ধ করবেন না। তবে সুনীলই প্রথম নন, ভিন্ন পথে প্রতিবাদ এর আগেও দেখিয়েছিলেন বহু মানুষ। ২০১৯ সালের নভেম্বরে দিল্লিতে কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছিলেন কৃষকেরা। সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তাঁরা রক্তদান শিবিরের আয়োজন করেছিলেন। পরে সেই আইন প্রত্যাহার করে মোদী সরকার। কেরলে ভাঙাচোড়া রাস্তার কারণেও অভিনব প্রতিবাদে শামিল হয়েছিলেন এক ব্যক্তি। তিনি গর্তে জমা জল দিয়ে স্নান করেছিলেন। তাতে কাপড়ও কেচেছিলেন। সেই ছবি ভাইরাল হয়।

Previous articleপ্রাথমিক স্বাস্থ্য পরিষেবার মানোন্নয়নে ২০০০ চিকিৎসক নিয়োগ প্রক্রিয়া শুরু রাজ্য সরকারের
Next articleমালদহের ‘বি.‌টেক চাওয়ালা’, রুজি রুটির জন্য চায়ের দোকান দুই ইঞ্জিনিয়ারের