নিউ ইয়ারে নতুন ফিচার, ইন্টারনেট ছাড়াই কাজ করবে Whats App !

সংস্থার দাবি অনুযায়ী, কোনও দেশে যদি অনির্দিষ্ট কারণে কখনো WhatsApp ব্লক করে দেওয়া হয়, যেমনটা সম্প্রতি ইরানে হয়েছিল, তাহলেও ইউজাররা তাঁদের বন্ধুবান্ধব এবং আত্মীয়দের সঙ্গে যোগাযোগ রাখতে প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারবেন।

জনপ্রিয় মেসেজিং App মানেই সবার আগে উঠে আসে Whats App- এর নাম। এই অ্যাপ বদলে দিয়েছে মানুষের জীবন ধারা। আজকাল কথা কম আর চ্যাট বেশি করতে অভ্যস্ত এই প্রজন্মের ছেলেমেয়েরা। আর কথায় কথায় হোয়াটস অ্যাপ (Whats App)করা যেন আজকের দিনের ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সবথেকে বড় সমস্যা হল যখন ইন্টারনেট ফুরিয়ে যায়। আজকাল প্রতিদিনের ২ জিবি ডেটাও যেন কম মনে হচ্ছে। এই ইউজারদের কথা ভেবেই এবার নয়া ফিচার আনতে চলেছে মেটার (Meta)মালিকানাধীন Whats App। এবার থেকে ইন্টারনেট সংযোগ (Internet Connection)না থাকলেও অনায়াসে WhatsApp-এ চ্যাট করতে পারবেন ইউজাররা। গত ৫ জানুয়ারি একটি টুইট করে এই ফিচাররের কথা জানান হয়েছে।

ইন্টারনেট ছাড়া Whats App ব্যবহার করা বা চ্যাট করার বিষয়টা প্রথমে কেউই বিশ্বাস করতে চান নি। অনেকেই ভেবেছিলেন নিছক রসিকতা বোধহয়। কিন্তু এটাই সত্যি। ইউজারদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু কী করে সম্ভব? Whats App বলছে সম্পূর্ণ বিনামূল্যে বন্ধুদের সঙ্গে অবাধে ব্যক্তিগতভাবে যোগাযোগ রাখতে প্রক্সি সার্ভার (proxy server) নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে কারোর ফোনে যদি ইন্টারনেট কানেকশন নাও থাকে তাও প্রক্সি সার্ভারের সাথে কানেক্ট করে ইউজাররা অতি অনায়াসে এই অ্যাপ মারফত চ্যাট করতে পারবেন। হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে যে, প্রক্সি সার্ভার থেকে পাঠানো এবং প্রাপ্ত সমস্ত মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হবে। ফলে ইউজারদের গোপনীয়তার দিকে যে বিশেষভাবে লক্ষ্য দেওয়া হয়েছে তা বলাই বাহুল্য। প্রক্সি সার্ভারকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। সংস্থার দাবি অনুযায়ী, কোনও দেশে যদি অনির্দিষ্ট কারণে কখনো WhatsApp ব্লক করে দেওয়া হয়, যেমনটা সম্প্রতি ইরানে হয়েছিল, তাহলেও ইউজাররা তাঁদের বন্ধুবান্ধব এবং আত্মীয়দের সঙ্গে যোগাযোগ রাখতে প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারবেন। এর জন্য ইউজারদেরকে WhatsApp-এর লেটেস্ট ভার্সনটি ফোনে ইনস্টল করতে হবে।

Previous articleলাল-হলুদে নতুন বিদেশি, ওড়িশা ম‍্যাচে জয় চাইছেন স্টিফেন
Next articleঅঞ্জলি কাণ্ডে নয়া মোড়! গ্রেফতার গাড়ি মালিক আশুতোষ, প্রকাশ্যে সিসিটিভি ফুটেজ