Vaccination: রাজ্যে শুরু হাম-রুবেলার টিকাকরণ, চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত

মহানগরের স্কুলগুলিতে টিকা দেওয়া হলেও হাওড়ায় সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রে এই প্রতিষেধক দেওয়া হবে। রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও অধিকাংশ ক্ষেত্রে এরকমভাবে হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে এই টিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে।

রাজ্যে শুরু হল হাম (Measles) ও রুবেলা ভাইরাসের (Rubella Virus) টিকাকরণ (Vaccination)। মূলত ৯ মাস থেকে ১৫ বছর বয়সীদের এই টিকাকরণের আওতায় নিয়ে আসতে চাইছে রাজ্য সরকার (Govt of West Bengal)। আর সেকারণেই সোমবার সকাল থেকে শুরু হল টিকাকরণ প্রক্রিয়া, চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারি স্কুলের পাশাপাশি গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র (Rural Health Centre) থেকে মিলবে টিকা। এদিন সকাল থেকেই শহরের একাধিক স্কুলে দেখা যায় খুদেদের লম্বা লাইন।

উল্লেখ্য, দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে হাম, রুবেলা। আর এই পরিস্থিতি মোকাবিলায় রাজ্যে সোমবার অর্থাৎ ৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে টিকাকরণ কর্মসূচি। কলকাতায় পুরসভার (KMC) তরফে এই টিকাকরণ কর্মসূচি চালানো হচ্ছে। তবে প্রথমদিকে অনেক স্কুল আপত্তি জানালেও পরে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে পড়ুয়াদের টিকাকরণের প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করছে অধিকাংশ স্কুল কর্তৃপক্ষ। পাশাপাশি টিকাকরণ চলার সময় স্কুলের পঠনপাঠনের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। স্কুলগুলিতে সে ক্ষেত্রে পঠনপাঠন এবং টিকাকরণ দুটোই একসঙ্গে চলবে।

সোমবার সকাল হতেই যোধপুর পার্ক বয়েজ স্কুল, বেলতলা গার্লস হাইস্কুল, যাদবপুর বিদ্যাপীঠ, মিত্র ইনস্টিটিউট সহ শহরের একাধিক স্কুলে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। আর সেই মতোই সকাল থেকে কচিকাঁচাদের ভিড় দেখা গেছে বিভিন্ন স্কুল ও স্বাস্থ্যকেন্দ্রে। এদিকে, মহানগরের স্কুলগুলিতে টিকা দেওয়া হলেও হাওড়ায় সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রে এই প্রতিষেধক দেওয়া হবে। রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও অধিকাংশ ক্ষেত্রে এরকমভাবে হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে এই টিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এই প্রতিষেধককে নিরাপদ বলেই জানিয়েছেন চিকিৎসকরা। এমনকী যারা আগে এই প্রতিষেধক নিয়েছেন তারা পুনরায় এই প্রতিষেধক নিতে পারবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তবে শুধু সরকারি স্কুলই নয়, বিশেষ নজর দিতে বলা হয়েছে চা বাগান, আদিবাসী এলাকা এবং ইটভাটায়। সেখানে শিবির করে চলবে টিকাকরণ কর্মসূচি। রাজ্যের বিভিন্ন জেলা থেকে স্বাস্থ্যভবনে অভিযোগ জমা পড়েছে, অনেক বেসরকারি স্কুল টিকাকরণে সহায়তা করছে না। যার ভিত্তিতে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে, বেসরকারি স্কুলগুলির কাছে সহযোগিতা চেয়ে চিঠি পাঠাতে হবে। বলা হয়েছে, তাঁরা যেন সব স্কুলের প্রধান শিক্ষকের পাশাপাশি অন্য শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে যোগাযোগ রেখে এই কর্মসূচি সফল করেন।

 

 

Previous articleউত্তাল হাইকোর্ট, বিচারপতি রাজশেখর মান্থার এজলাস বয়কট আইনজীবীদের, বাড়ির পাশে পোস্টার!
Next articleবঙ্গে রাম-বামের ঘোঁট স্পষ্ট: পঞ্চায়েতের আগে নেতাকর্মীদের হুঁশিয়ারি সূর্যকান্তর