এবার বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে আদালত অবমাননার স্বতঃপ্রণোদিত রুল জারি বিচারপতি মান্থার

বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে আইনজীবীদের ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ওঠে। সেই কথা শোনা মাত্রই বিচারপতি মান্থার এজলাসে বাইরে বাড়তি পুলিশ মোতায়েন করার নির্দেশ দিয়েছেন

বিচারপতি রাজাশেখর মান্থাকে নিয়ে সোমের পর মঙ্গলেও উত্তেজনা কলকাতা হাইকোর্টে। আইনজীবীদের একটি বড় অংশ বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করেছেন। যার জেরে বিচারপতি মান্থার এজলাসে এদিন বহু মামলার শুনানি হয়নি এদিন। কোনওরকম অশান্তি ও অপ্রীতিকর ঘটনা এড়াতে বিষয়টিতে হাইকোর্টের ওসিকে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। এবার বিক্ষোভকারীদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করলেন বিচারপতি মান্থা। বিচারপতির অভিযোগ, তাঁর বিরুদ্ধে বিক্ষোভকারী আইনজীবীরা আদালতের বিচার প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করছে। মামলাটি স্বতঃপ্রণোদিত হয়ে গ্রহণ করেছে কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে শুনানি হবে এই মামলার।

মঙ্গলবার, বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে আইনজীবীদের ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ওঠে। সেই কথা শোনা মাত্রই বিচারপতি মান্থার এজলাসে বাইরে বাড়তি পুলিশ মোতায়েন করার নির্দেশ দিয়েছেন। তিনি আরও বলেন, কোর্টের বাইরে কোনও আইনজীবী যাতে বাধাপ্রাপ্ত না হন তা নিশ্চিত করতে হবে রেজিস্টার জেনারেলকে।

প্রসঙ্গত, বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কটকে কেন্দ্র করে গতকাল কলকাতা হাইকোর্টে ব্যাপক উত্তেজনা ছড়ায়। রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই পক্ষের আইনজীবীরা। সোমবার শুনানি না করেই এজলাস ছাড়েন বিচারপতি। আদালতে বিক্ষোভ নিয়ে রীতিমত রাজনৈতিক চাপানুতর শুরু হয়। বিষয়টি গড়ায় প্রধান বিচারপতি পর্যন্ত। তারই মাঝে।বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে বিচারপ্রক্রিয়ায় অংশ গ্রহণ না করার সিদ্ধান্ত নেওয়া হয় কলকাতা হাইকোর্টে। বিচারপতি মান্থার এজলাসের বিচারপ্রক্রিয়ায় বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন একটা বড় অংশের আইনজীবীরা। এই সিদ্ধান্ত গ্রহণ করেছে হাইকোর্টের আইনজীবীদের সংগঠন বার অ্যাসোসিয়েশন। জানা গিয়েছে, সাধারণ সভার মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছে বার অ্যাসোসিয়েশন। বলা হয়েছে বর্তমান পরিস্থিতিতে আদালতে শান্তিপূর্ন পরিবেশে বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবীরা। এই সিদ্ধান্ত সম্পর্কে অবগত করা হয়েছে প্রধান বিচারপতিকেও।

যদিও বার অ্যাসোসিয়েশনের এই সিদ্ধান্তে সহমত নয় বারের প্রেসিডেন্ট। তাঁর দাবি, ট্রেজারার এই সিদ্ধান্ত নিতে পারেন না। বার এসোসিয়েশনের একটি চিঠি থেকে জানা গিয়েছে অচিন্ত্য কুমার বন্দ্যোপাধ্যায় সহ ১০০ জনেরও বেশি আইনজীবী সিদ্ধান্ত নিয়েছেন যে রাজাশেখর মান্থার এজলাস বয়কট করা হবে। পাশাপাশি শান্তিশৃঙ্খলা বজায় রাখা হবে বলেও জানানো হয়েছে। ফলে বিচারপতি মান্থার এজলাসে আজ, মঙ্গলবার শুনানি হবে না বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে, বারের প্রেসিডেন্ট অরুনাভ ঘোষ জানিয়েছেন এই চিঠিটি ভুয়ো। তাঁর দাবি বারে এই ভাবে কোনও ট্রেজারার অথবা সহ সম্পাদক সিদ্ধান্ত নিতে পারেননা কোন কোর্ট বয়কট করা হবে। অর্থাৎ কয়েকজন আইনজীবী সিদ্ধান্ত নিয়েছেন এবং বারের লেটারহেডে এটা জানিয়েছেন। সব মিলিয়ে বিচারপতি মান্থাকে কেন্দ্র করে টানটান উত্তেজনা বহাল হাইকোর্ট চত্বরে।

 

Previous articleমেলেনি পুলিশি অনুমতি, শহরে মহা মিছিলের দাবিতে হাইকোর্টে চাকরিপ্রার্থীরা
Next articleEntertainment : ৪৯ এর জন্মদিনেই দ্বিতীয় বিয়ের পাকা খবর? কী বলছেন হৃতিক