মাধ্যমিক ২০২৩: পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় “নো” সিভিক, শুধু পুলিশ, থাকবে রিয়েল টাইম অ্যাপ

রাজ্য শিক্ষা দফতর একাডেমিক স্তরের পরীক্ষাগুলিকেও আরও নিরাপত্তা ও স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করতে চাইছে। আর তাই চলতি বছর মাধ্যমিক নিয়ে আরও কঠোর পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

শুধুমাত্র প্রাইমারি টেট বা স্কুল সার্ভিস কমিশনের এসএলএসটি নয়, রাজ্য শিক্ষা দফতর একাডেমিক স্তরের পরীক্ষাগুলিকেও আরও নিরাপত্তা ও স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করতে চাইছে। আর তাই চলতি বছর মাধ্যমিক নিয়ে আরও কঠোর পদক্ষেপ নিতে চলেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুন:সব মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে বাধ্যতামূলক সিসিটিভি! নকল রুখতে কড়া পদক্ষেপ পর্ষদের  

আগামী ফেব্রুয়ারিতে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। পরীক্ষাকেন্দ্রে মোতায়েন পুলিশ কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের হাতে যে মোবাইল থাকবে না, সেকথা আগেই জানানো হয়েছিল। এবার জানিয়ে দেওয়া হল পরীক্ষাকেন্দ্রের নিরাপত্তা বলয়ে রাখা হবে না কোনও সিভিক ভলেন্টিয়ারকে। নিরাপত্তার দায়িত্বে থাকবেন শুধুমাত্র পুলিশ কর্মীরাই। স্কুলস্তরের জীবনের প্রথম বড় পরীক্ষায় নিরাপত্তা “নিশ্ছিদ্র” করতে এই উদ্যোগ।


কিন্তু কেন এমন সিদ্ধান্ত? সাধারণত স্থানীয়দেরই সিভিক ভলেন্টিয়ার হিসেবে নিয়োগ করা হয়। ফলে কোনও না কোনওভাবে তাঁরা প্রভাবিত হয়ে যেতে পারেন। তাই আগাম সতর্ক থেকে সেই সামান্যতম সম্ভাবনাও এবার এড়াতে চাইছেন পর্ষদ সভাপতি অধ্যাপক রামানুজ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি সদাসতর্ক থাকতে চালু করা হচ্ছে “রিয়েল টাইম” অ্যাপ। তার মাধ্যমে ভেন্যু সুপারভাইজারদের প্রতিনিয়ত সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগে সুবিধা হবে।

 

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleগেরুয়া সন্ত্রাস কবলিত ত্রিপুরায় শান্তিপূর্ণ ভোটের চ্যালেঞ্জ নিয়ে আগরতলায় মুখ্য নির্বাচন কমিশনার