ফিফার সেরার তালিকায় নেই রোনাল্ডো, রয়েছেন মেসি-নেইমার

২০২২ সালে ফুটবলের দুনিয়ায় যাঁরা ভাল খেলেছেন তাঁদেরই জায়গা হয়েছে এই তালিকায়। দেশের ফুটবলের পাশাপাশি ক্লাব ফুটবলও সেখানে বিচার করা হয়েছে।

সময়টা ভালো যাচ্ছে না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। প্রথমে ক্লাব বিতর্ক তারপর বিশ্বকাপের সময় কোচের সঙ্গে বিতর্ক। আর এবার কেরিয়ারে প্রথমবার ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকা থেকে বাদ পড়লেন সিআরসেভেন। বৃহস্পতিবার রাতে ২০২২-এর ফিফা সেরা ১৪ জনের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় বিশ্বকাপ জয়ী লিওনেল মেসি, নেইমার, এমবাপেরা থাকলেও নেই রোনাল্ডো।

২০২২ সালে ফুটবলের দুনিয়ায় যাঁরা ভাল খেলেছেন তাঁদেরই জায়গা হয়েছে এই তালিকায়। দেশের ফুটবলের পাশাপাশি ক্লাব ফুটবলও সেখানে বিচার করা হয়েছে। ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায় মেসি ছাড়া আর্জেন্তিনা দল থেকে জায়গা পেয়েছেন হুলিয়ান আলভারেজ। বিশ্বকাপে অংশ না নেওয়া চার তারকা এই তালিকায় জায়গা পেয়েছেন। গতবারের ব্যালন ডি’অর জয়ী করিম বেঞ্জিমা এবার জাতীয় দলের হয়ে বিশ্বকাপে খেলেননি। বিশ্বকাপ শুরুর আগেই আবার চোট পেয়ে বসেন সাদিও মানে। এরলিং হালান্ড এবং মহম্মদ সালাহদের দেশ নরওয়ে এবং মিশর বিশ্বকাপে যোগ্যতাঅর্জনই করতে ব্যর্থ হয়। তাই তাঁদেরও খেলা হয়নি টুর্নামেন্টে। এরা সকলেই রয়েছেন বর্ষসেরার তালিকায়। এছাড়াও জায়গা করে নিয়েছেন জুডে বেলিংহ্যাম, কেভিন ডি ব্রুইন, আশরাফ হাকিমি, লুকা মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র এবং নেইমার।

২০১৬ এবং ২০১৭-য় ফিফার বর্ষসেরা ফুটবলার জিতেছিলেন পর্তুগিজ মহাতারকা। তারপরের তিন বছর তিন জন ফাইনালিস্ট হিসাবে বাছাই তালিকায় নাম তুলেছিলেন। এবার ফিফার বিশেষজ্ঞদের প্যানেল যে বাছাই তালিকা প্রকাশ করেছে, সেখানে প্ৰথমবার খুঁজে পাওয়া গেল না সিআরসেভেনকে।

একনজরে ১৪ জনের তালিকা: লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জিমা, হুলিয়ান আলভারেজ, জুডে বেলিংহ্যাম, কেভিন ডি ব্রুইন, এরলিং হালান্ড, আশরাফ হাকিমি, রবার্ট লেয়নডস্কি, সাদিও মানে, লুকা মদ্রিচ, নেইমার, মহম্মদ সালাহ, ভিনিসিয়াস জুনিয়র।

 

Previous articleআজ লাল-হলুদের সামনে জামশেদপুর, জয়ের খোঁজে ইস্টবেঙ্গল
Next articleবিচারপতি মান্থাকে বিক্ষোভের ‘তদন্তে’  তিন আইনজীবীর দল পাঠাচ্ছে বার কাউন্সিল