মুম্বইয়ের কাছে ১-০ গোলে হার বাগানের

মুম্বই সিটি এফসি-র কাছে ১-০ গোলে হেরে লিগ শীর্ষে ওঠার আশা আর বাঁচিয়ে রাখতে পারল না সবুজ-মেরুন।

মুম্বই-কাঁটায় বিদ্ধ এটিকে মোহনবাগান। শনিবার মুম্বই সিটি এফসির কাছে হারল জুয়ান ফেরান্দোর দল। মুম্বইয়ের বিজয়রথ থামাতে ব্যর্থ মোহনবাগান। আইএসএলে মুম্বইয়ের বিরুদ্ধে এখনও জয় অধরাই থাকল সবুজ-মেরুনের। শনিবার যুবভারতীতে ঘরের মাঠে পিছিয়ে পড়ে দুর্দান্ত কামব্যাক করেও জিততে পারল না জুয়ান ফেরান্দোর দল। মুম্বই সিটি এফসি-র কাছে ১-০ গোলে হেরে লিগ শীর্ষে ওঠার আশা আর বাঁচিয়ে রাখতে পারল না সবুজ-মেরুন। ছাংতের গোলে জয় মুম্বইয়ের। মোহনবাগান থাকল চার নম্বরেই।  শীর্ষস্থান মজবুত করল মুম্বই (৩৬ পয়েন্ট)।

মুম্বইয়ের আক্রমণভাগ কেন লিগের সেরা, তা খেলা শুরুর প্রথম মিনিট থেকেই বোঝা গেল। কোচ দেস বাকিংহামের ৪-২-৩-১ ফর্মেশন কখনও ৪-৩-৩ হয়ে গিয়েছে মুম্বইয়ের আক্রমণের তীব্রতায়। দুই উইঙ্গার ছাংতে ও বিপিন সিংয়ের সঙ্গে স্কটিশ ফরোয়ার্ড গ্রেগ স্টুয়ার্টের ত্রিফলাকে আটকাতে হিমশিম খেল সবুজ-মেরুন রক্ষণ। খেলার প্রথম ১০ মিনিটের মধ্যে তিন-তিনটি গোলের সুযোগ পেয়ে যায় মুম্বই। কিন্তু তিন বারই মোহনবাগান গোলকিপার বিশাল কাইথের বিশ্বস্ত হাত দলের পতন রোধ করে। দু’বার ছাংতের শট বাঁচান কাইথ। একবার স্টুয়ার্টের শট অনবদ্য ক্ষিপ্রতায় বাঁচিয়ে দেন সবুজ-মেরুন গোলকিপার। প্রথম ২০ মিনিটের মধ্যে অন্তত পাঁচটি গোল বাঁচিয়ে দলকে বিপন্মুক্ত করেন কাইথ।

তবে মুম্বইকে প্রথম গোলের জন্য খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ২৯ মিনিটেই তারা গোলের খাতা খুলে ফেলে। গোলটি করেন ছাংতে। আলবার্তো নগুয়েরার থেকে বল পেয়ে বক্সের বাইরে থেকে বাঁ-পায়ের দুরন্ত শটে গোল করেন ভারতীয় এই উইঙ্গার। তবে একটু তৎপরতা এবং অনুমান ক্ষমতায় আরও একটু নিখুঁত হলে গোলটি বাঁচাতে পারতেন মোহনবাগান গোলকিপার।পিছিয়ে পড়ে গোল শোধের মরিয়া চেষ্টা করলেও পরিকল্পিত আক্রমণ তুলে আনতে পারেনি মোহনবাগান। দিমিত্রি পেত্রাতোস, হুগো বৌমোস, লিস্টন কোলাসোদের শট লক্ষ্যভ্রষ্ট হয়। বরং পাল্টা প্রতিআক্রমণে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়ে গিয়েছিল মুম্বই। কিন্তু তিন কাঠির নিচে বাগানের শেষ প্রহরী কাইথ বার বার পরিত্রাতা হয়ে ওঠেন।

দ্বিতীয়ার্ধে পুঁইতিয়াকে তুলে লেনি রডরিগেজকে নামান জুয়ান। মাঝমাঠে বল দখলে রেখে আক্রমণে ঝাঁঝ বাড়ায় মোহনবাগান। বিরতির পর মুম্বই রক্ষণে মুহুর্মূহু আক্রমণ তুলে আনে সবুজ-মেরুন ব্রিগেড। কিন্তু গোলের লকগেট খুলতে পারেনি তারা। বুমোস, দিমিত্রি, লিস্টনরা সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। মুম্বই ডিফেন্ডাররাও পরিস্থিতির সামাল দিয়ে লিড ধরে রাখে। শেষ দিকে নবাগত বিদেশি ফেডরিকো গালেগো এবং কিয়ান নাসিরিকে নামিয়েও লাভ হয়নি।

Previous articleদিল্লিতে উদ্ধার বস্তাবন্দি টুকরো টুকরো দে*হ, ঘটনায় কি জ*ঙ্গিযোগ! তদন্তে পুলিশ
Next article­ডার্বিতে জয় ম‍্যানইউর, সিটি-কে হারাল ২-১ গোলে ­