কেন্দ্রের বৃত্তি বন্ধ, OBC-পড়ুয়াদের ‘মেধাশ্রী’ প্রকল্পে ভাতা দেবে রাজ্য : ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাংলার ওবিসি ছাত্রছাত্রীদের এবার রাজ্য সরকারই ৮০০ টাকা করে বৃত্তি দেবে। সেই প্রকল্পের নাম মুখ্যমন্ত্রী রেখেছেন ‘মেধাশ্রী’(Medhashree)।

কেন্দ্রের বঞ্চনার শিকার বাংলা। বাংলায় অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়াদের বৃত্তি বন্ধ করে দিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। কিন্তু রাজ্য সরকার সেই বৃত্তি দেব। এই খবর আগেই মিলেছিল। বৃহস্পতিবার, বৃহস্পতিবার আলিপুরদুয়ারে সরকারি পরিষেবা দেওয়ার অনুষ্ঠান থেকে সরকারি ভাবে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানান, বাংলার ওবিসি ছাত্রছাত্রীদের এবার রাজ্য সরকারই ৮০০ টাকা করে বৃত্তি দেবে। সেই প্রকল্পের নাম মুখ্যমন্ত্রী রেখেছেন ‘মেধাশ্রী’(Medhashree)।

এদিনের অনুষ্ঠান থেকে কেন্দ্রের বঞ্চনার অভিযোগে সরব হন মমতা। একশো দিনের কাজ, গ্রামীণ সড়ক যোজনা, আবাস যোজনার টাকা বন্ধ করেছে কেন্দ্রীয় সরকার। এমনকী OBC ছাত্রছাত্রীদের বৃত্তিও বন্ধ করেছে। মুখ্যমন্ত্রী বলেন, “ওবিসি ছেলেমেয়েরা লেখাপড়া করবে, বড় হবে—আমরা সবাই তা চাই। ওরা যদি টাকা না দেয় তা হলে না দিক। আমরা চালিয়ে যাব। আমরা শিক্ষাশ্রী দিই, কন্যাশ্রী দিই, বিবেকানন্দ স্কলারশিপের টাকা দিই, এ বার ওবিসি ছেলেমেয়েদেরও টাকা দেব। আর দিল্লি যদি টাকা না দেয়, তা হলে এখান থেকে ওরা কীভাবে টাকা নিয়ে যায়, তাও এবার দেখব।” শিক্ষাশ্রীর পাশাপাশি এই সরকারি প্রকল্পের আওতায় এবার থেকে ওবিসি স্কলারশিপের টাকা দেওয়া হবে।

Previous articleকেশপুরে গ্রামবাসীদের বিক্ষোভের মুখে কেন্দ্রীয় দল, কেন্দ্রকে দুষলেন মন্ত্রী শিউলি
Next articleফেক নিউজ যাচাইয়ের ক্ষমতা শুধুই কেন্দ্রের! নয়া খসড়ার বিরোধিতায় সরব এডিটর্স গিল্ড