প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে বাঁধ নির্মাণ চিনের! স্যাটেলাইট চিত্রে চিন্তা বাড়ছে ভারতের

বৃহস্পতিবার চিন সীমান্তে বাঁধ নির্মাণের যে উপগ্রহ চিত্রটি প্রকাশ্যে এসেছে তা ভালো করে দেখলেই বোঝা যাচ্ছে, ইয়ারলুং জাংবো নদী, যা নিম্ন অববাহিকায় অরুণাচলের মধ্যে দিয়ে সিয়াং ও অসমে ব্রহ্মপুত্র হয়ে নেমেছে, তারই দু’ধারে বাঁধ নির্মাণের কাজ শুরু করছে চিন।

ফের সীমান্তে বাঁধ নির্মাণ করছে চিন (China)। সম্প্রতি এক উপগ্রহ চিত্রে (Satellite Picture)  বিষয়টি ধরা পড়েছে। ভারত-নেপাল-তিব্বত, এই ত্রিদেশীয় সীমান্তের কাছে তৈরি হচ্ছে বাঁধ (Dam)। জল সরবরাহ ব্যবস্থা (Water Supply System) আরও উন্নত করতে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার এমন স্যাটেলাইট চিত্র প্রকাশ্যে আসার পরই চাঞ্চল্য ছড়িয়েছে। ছবিতে দেখা যাচ্ছে প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LAC) কাছেই এই বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে। তবে ভারতের উপর চিনের কড়া নজরদারির বিষয়টিতে বেশ চিন্তায় রয়েছে ভারত (India)।

বৃহস্পতিবার চিন সীমান্তে বাঁধ নির্মাণের যে উপগ্রহ চিত্রটি প্রকাশ্যে এসেছে তা ভালো করে দেখলেই বোঝা যাচ্ছে, ইয়ারলুং জাংবো নদী, যা নিম্ন অববাহিকায় অরুণাচলের (Arunachal Pradesh) মধ্যে দিয়ে সিয়াং ও অসমে ব্রহ্মপুত্র হয়ে নেমেছে, তারই দু’ধারে বাঁধ নির্মাণের কাজ শুরু করছে চিন। যদিও প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পূর্ব ও পশ্চিম পাড়ের গ্রাম বরাবর এই নির্মাণ পরিকল্পনা আগে থেকেই ছিলই চিনের। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্রিদেশীয় সীমান্তের মাত্র কয়েক কিলোমিটার দূরে উত্তর তীর বরাবর ৩৫০ থেকে ৪০০ মিটার দীর্ঘ তৈরি হওয়া বাঁধের উদ্দেশ্য এখনও জানতে পারা যায়নি। তবে অনুমান করা হচ্ছে, তার আশেপাশে তৈরি হতে পারে বিমানবন্দর।

তবে শুধু বাঁধ নির্মাণই নয়, ওই এলাকায় চিনা ফৌজের (China Army) আনাগোনা খানিকটা চিন্তা বাড়াচ্ছে ভারতের। তৈরি হচ্ছে সেনা ঘাঁটিও। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের অনুমান, চিনের ঘোষণা মতো সুপার ড্যাম নির্মাণ হলে মাবজা জাংবো নদীর গতিপথ এমনিতেই রুদ্ধ হয়ে যাবে এবং পরে তা নিম্ন অববাহিকায় এসে বন্যার আকার নেবে। তবে এই বাঁধ নির্মাণের পিছনে প্রধানত দুটি কারণ রয়েছে। প্রথমত, নিজেদের জল সংরক্ষণের জন্য ভারতের জল সুরক্ষাকে নষ্ট করা এবং দ্বিতীয়ত, সীমান্তে চিনের কর্তৃত্ব কায়েম। তবে এসবের মাঝে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে বাঁধ নির্মাণের বিষয়টি নতুন করে ভারতের চিন্তা যে বাড়াল তা আর বলার অপেক্ষা রাখে না।

 

 

 

Previous articleএবার NRC-CAA ইস্যুতে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে মামলা সুইজারল্যান্ডেও
Next articleরিয়াধে মেসি-রোনাল্ডোর সঙ্গে সাক্ষাৎ অমিতাভ বচ্চনের, সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট বিগ বি’র