৯৩ তম জন্মদিনে ‘বিবাহ অভিযান’, বিয়ে করলেন চাঁদে পা রাখা দ্বিতীয় ব্যক্তি

দ্বিতীয় মহাকাশচারী হিসাবে চাঁদের মাটিতে পা রেখে গড়েছেন ইতিহাস। এবার ৯৩ বছরের জন্মদিনে বিয়ে সারলেন ‘যুবক’ এডুইন বাজ অলড্রিন। দীর্ঘদিনের প্রেমিকাকে নিজের জন্মদিনে বিয়ে করলেন তিনি।

৯৩ তম জন্মদিনে দীর্ঘদিনের প্রেমিকা ডক্টর অ্যাঙ্কা ফোরকে বিয়ে করলেন প্রাক্তন মহাকাশচারী বাজ অলড্রিন। ১৯৬৯ সালে অ্যাপোলো ১১ মিশনের চন্দ্রাভিযানের অন্যতম এই মহাকাশচারী শুভেচ্ছা স্রোতে ভেসে গিয়েছেন সামাজিক মাধ্যমে। প্রসঙ্গত চাঁদের মাটিতে নীল আর্মস্ট্রংয়ের প্রথম বার পা রাখার কিছু ক্ষণ পরই বিরল অভিজ্ঞতার সাক্ষী হন বাজ অলড্রিন।

চতুর্থবার বিয়ের পর আবেগঘন পোস্ট করেছেন চাঁদের বুকে পা রাখা দ্বিতীয় ব্যক্তি। অলড্রিল লিখেছেন “আমার ৯৩ তম জন্মদিনে এই ঘোষণা করতে পেরে আনন্দিত, যে দীর্ঘদিনের প্রেমিকা অ্যাঙ্কা ফউর ও আমি গাঁটছড়া বেঁধেছি। আমরা লস এঞ্জেলেস একটি ছোট ব্যক্তিগত অনুষ্ঠানে পবিত্র বিবাহবন্ধনে যোগ দিয়েছিলাম।এই বিয়ের পর আমি পালিয়ে যাওয়া কিশোরদের মতোই উত্তেজনা অনুভব করছি।”একই সঙ্গে জন্মদিন ও বিয়ের শুভেচ্ছা পেয়ে অলড্রিন নাকি ‘ওভার দ্য মুন’।

১৯৫৪ সালে প্রথম বিয়ে করেন বাজ অলড্রিন। জোয়ান আরচারের সঙ্গে সেই বিয়ে টেকে ২০ বছর। পরে দ্বিতীয় বিয়ে করেন ১৯৭৫ সালে এবং সেই বিয়ে টিকেছিল মাত্র ৩ বছর। ১৯৮৮ সালের তৃতীয়বারের মতো লয়েস ড্রিগসের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন অলড্রিন। ২০১২ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

১৯৬৯ সালে অ্যাপোলো-১১ মিশনে যে তিনজন নভোচারী চাঁদে গিয়েছিলেন। তাদের মধ্যে চাঁদের বুকে প্রথম মানুষ হিসেবে পা দিয়ে ইতিহাস গড়েছিলেন নিল আর্মস্ট্রং। এ তিনজনের মধ্যে বেঁচে আছেন শুধু একজনই। তিনি বাজ অলড্রিন।

 

Previous articleচেন্নাইয়ানের বিরুদ্ধে গোলশূন‍্য ড্র বাগানের
Next articleসুন্দরবনের দুই গ্রামে সাড়ে তিনশো কম্বল বিতরণ করল ‘মৈত্রেয়ী’