টানা তিনদিনের বিক্ষোভ থেকে বিরতি নিলেন ভারতীয় কুস্তিগিররা

প্রতিবাদের পর কেন্দ্রীয় মন্ত্রীর কথায় আশ্বস্ত হয়ে টানা তিনদিনের বিক্ষোভ থেকে বিরতি নিলেন ভারতীয় কুস্তিগিররা। শুক্রবার গভীর রাতে আন্দোলত তুলে নিতে রাজি হন তাঁরা। জাতীয় কুস্তি ফেডারেশন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার অভিযোগ খতিয়ে দেখতে তৈরি হয়েছে তদন্ত কমিটি।

শুক্রবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের  সঙ্গে বৈঠক করেন ভিনেশ ফোগাট, সাক্ষী মালিকরা। এরপরই জানানো হয়, যত দিন তদন্ত চলবে, ততদিন জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি পদে থাকতে পারবেন না ব্রিজভূষণ। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের  তরফে সাত সদস্যের কমিটিও গঠন করা হয়েছে। অভিযুক্ত ফেডারেশন প্রধান ব্রিজভূষণ শরণের বিরুদ্ধে তদন্তের জন্য কমিটিতে রাখা হয়েছে মেরি কম, যোগেশ্বর দত্তের মতো অলিম্পিক পদকজয়ীদের। সঙ্গে দোলা বন্দ্যোপাধ্যায়, অলোকনন্দা অশোক, সহদেব যাদবের মতো ক্রীড়াবিদরাও রয়েছেন। সাত সদস্যের তদন্ত কমিটিতে আছেন দুই আইনজীবীও।

বক্সার মেরি কম জানান, ব্রিজভূষণকে নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাঁরা তাড়াহুড়ো করতে চান না।যদিও পিটি ঊষার নেতৃত্বাধীন কমিটির অন্যতম সদস্য যোগেশ্বর দত্তর দাবি, তদন্তে দুই পক্ষের যুক্তিই শোনা হবে। সবদিক বিচার করেই আগামী ৮-১০ দিনের মধ্যে ক্রীড়ামন্ত্রক, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও প্রধানমন্ত্রীকে রিপোর্ট জমা দেওয়া হবে।

ব্রিজভূষণের দাবি, তাঁর বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনা হচ্ছে। তাঁর ও বিজেপির ভাবমূর্তি নষ্ট করতেই এই ষড়যন্ত্র। পাশাপাশি তিনি সভাপতির পদ থেকে ইস্তফা দেবেন না বলেও স্পষ্ট জানিয়ে দেন। এর মাঝেই যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন মহিলা কুস্তিগীর কবিতা দালাল। তিনি এখন ডব্লিউডব্লিউই-র প্রতিযোগী। জানিয়েছেন, নির্যাতনের কারণেই অন্য খেলায় চলে যেতে হয়েছে তাঁকে। যদিও বিতর্কের একাধিক ক্রীড়াবিদ দাবি করেছেন, যৌন হেনস্থার কোনও কথাই তাঁরা আগে কখনও শোনেননি।

 

Previous articleবিচারপতি নিয়োগ ইস্যুতে মুখ পুড়ল মোদি সরকারের! সুপ্রিম ‘সত্য প্রকাশে’ ব্যাকফুটে কেন্দ্র
Next articleকেন্দ্রের আশ্বাসে আপাতত বিক্ষোভ তুলে নিল কুস্তিগিররা