যোশীমঠের পর বদ্রীনাথ! জাতীয় সড়কের একাধিক অংশে ফাটল, বাড়ছে উদ্বেগ

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অলকানন্দা নদীর উপর বদ্রীনাথ জাতীয় সড়কের জায়গায় জায়গায় চওড়া ফাটল দেখা যাচ্ছে। অবিলম্বে তা মেরামতের জন্য সরকারের উদ্যোগী হওয়া প্রয়োজন।

যোশীমঠ (Joshimath) বিপর্যয়ের দাগ দেশবাসীর মনে এখনও টাটকা। সেই আতঙ্কের মাঝেই এবার নতুন করে ফাটল (Cracks) দেখা দিল বদ্রীনাথ জাতীয় সড়কে (Badrinath National Highway)। এক থেকে দু’মিটার চওড়া ফাটল দেখা গিয়েছে বদ্রীনাথ জাতীয় সড়কের একাধিক অংশে। বদ্রীনাথে তীর্থযাত্রার অন্যতম প্রধান রাস্তা এই জাতীয় সড়ক। তবে প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে উদ্বেগের কোনও কারণ নেই।

আগামী মে মাসে বদ্রীনাথ যাত্রা শুরু হওয়ার আগেই ফাটল মেরামত করে দেওয়া হবে বলে প্রশাসন সূত্রে খবর। উল্লেখ্য, যোশীমঠে বিপন্ন হয়ে উঠেছে সাধারণ মানুষের জীবনযাত্রা। ৮৬৩টি বাড়িতে ইতিমধ্যে ফাটল দেখা দিয়েছে। অনেক বাড়ি হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে বাসিন্দাদের চোখের সামনে। তবে শুধু বাড়িই নয়, যোশীমঠের রাস্তাতেও ক্রমশ চওড়া হয়েছে ফাটল। বহু মানুষকে অন্যত্র নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

বদ্রীনাথের রাস্তায় ফাটল প্রসঙ্গে চামোলির জেলাশাসক বলেন, জাতীয় সড়কে যে ছোট কিছু ফাটল দেখা দিয়েছে, তা ভারী মালপত্র বহনের কারণে। তা নিয়ে বিশেষ উদ্বেগের কোনও কারণ নেই। তবে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অলকানন্দা নদীর উপর বদ্রীনাথ জাতীয় সড়কের জায়গায় জায়গায় চওড়া ফাটল দেখা যাচ্ছে। অবিলম্বে তা মেরামতের জন্য সরকারের উদ্যোগী হওয়া প্রয়োজন।

 

 

Previous articleবিজেপির ‘লোক দেখানো নেতাজি প্রীতি’র পর্দা ফাঁস কুণালের