নাইজেরিয়ায় ভয়াবহ বিস্ফো*রণ! লাফিয়ে বাড়ছে মৃ*তের সংখ্যা

ভয়াবহ বিস্ফোরণ (Blast) নাইজেরিয়ায় (Nigeria)। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০ জনের। প্রশাসনের তরফে জানানো হয়েছে, নাইজেরিয়ার উত্তর-মধ্য অঞ্চলের নাসারাওয়া ও বেনু রাজ্যের মাঝামাঝি অংশে দুর্ঘটনা ঘটেছে। বিস্ফোরণের সময় সেখানে উপস্থিত ছিলেন বহু পশুপালক (Cattle Herders)। বিস্ফোরণে কমপক্ষে ১২ জন পশুপালক-সহ ঘটনাস্থলে উপস্থিত ৫০ জনেরই মৃত্যু হয়। আহত হয়েছেন বহু মানুষ।  তবে কী কারণে এই বিস্ফোরণ, এর পিছনে কোনও বড়সড় নাশকতার ছক রয়েছে কিনা, তা এখনও জানা যায়নি।

নাইজেরিয়ায় উত্তর-মধ্য অংশ ‘মিডল বেল্ট’ নামে পরিচিত। এই এলাকা প্রায় সব সময়ই অশান্ত থাকে। ফুলানি পশুচারণগোষ্ঠীর সঙ্গে স্থানীয় কৃষকদের জমির দখল ও ধর্মীয় কারণে সংঘর্ষ লেগেই থাকে। তবে প্রাথমিক সূত্রে জানা গিয়েছে, শক্তিশালী বোমা বিস্ফোরণের কারণেই এত মানুষের মৃত্যু হয়েছে। এটি পরিকল্পিত হামলা ছিল কি না, তা এখনও জানা যায়নি। তবে তিনি দেশের নিরাপত্তা বাহিনীর সঙ্গে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে বৈঠকে বসছেন বলেই জানিয়েছেন।

এদিন ফুলানির পশুপালকরা গরু, ভেড়া নিয়ে নাসারাওয়া থেকে বেনুর দিকে যাওয়ার সময় স্থানীয় কর্তৃপক্ষ তাঁদের পশুপালন প্রতিরোধ আইন ভঙ্গের অভিযোগে আটক করে। পশুপালকদের যখন জেরা করছিলেন আধিকারিকরা, সেই সময় আচমকা বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। ঘটনাস্থলেই কমপক্ষে ৫০ থেকে ৫৪ জনের মৃত্যু হয়।

 

 

Previous articleসরস্বতী পুজোয় আচমকা মুখ্যমন্ত্রীকে সামনে পেয়ে আপ্লুত তিন কলেজের পড়ুয়ারা 
Next articleআইসিসির বর্ষসেরা ক্রিকেটার বাবর আজম, টি ২০ সেরা প্লেয়ার ভারতের সূর্য কুমার !