প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করল গুগল

আজ আরও একটি ২৬ জানুয়ারি। গণতান্ত্রিক ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস। দেশজুড়ে যা সাড়ম্বরে উদযাপিত হচ্ছে। আর ভারতের সাধারণতন্ত্র দিবস উপলক্ষে গুগল একটি চমৎকার ডুডল তৈরি করেছে। ডুডলে একটি হাতে কাটা কাগজের শিল্পকার্য দেখা যাচ্ছে, যা গুজরাতের আহমেদাবাদের অতিথি শিল্পী পার্থ কোথেকার তৈরি করেছেন। বৃহস্পতিবার Google ডুডলে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের বেশ কিছু উপাদান রয়েছে, যার মধ্যে রয়েছে রাষ্ট্রপতি ভবন, ইন্ডিয়া গেট, CRFP মার্চিং কন্টিনজেন্ট এবং মোটরসাইকেল চালকরা।

১৯৫০ সালের এই দিনে সংবিধান গৃহীত হয়ে ভারত নিজেকে একটি সার্বভৌম, গণতান্ত্রিক এবং প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ঘোষণা করে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বৃহস্পতিবার দিল্লিতে কর্তব্যপথ থেকে ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপনে দেশের নেতৃত্ব দেন। কুচকাওয়াজে প্রধান অতিথি থাকবেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠান এবার অন্য সময়ের তুলনায় আলাদা। প্রথমবারের মতো কর্তব্য​​পথে হবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। আগে এটি রাজপথ নামে পরিচিত ছিল।

প্রথমবারের মতো এমন হবে যে ভিভিআইপিরা কুচকাওয়াজ দেখতে প্রথম সারিতে বসলেন না। এবার প্রথম সারিতে বসলেনন দেশের প্রান্তিক শ্রেণীর মানুষের প্রতিনিধিরা।
রিকশাচালক, কর্তব্যপথ নির্মাণকারী শ্রমিক ও তাদের আত্মীয়-স্বজনরা, যাদের নাম দেওয়া হয়েছে শ্রমজীবী। প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছেন অগ্নিবীররা।

Previous articleশীত উধাও, ঘেমে-নেয়ে সরস্বতী পুজো পালন করছে বাঙালি