যাদবপুরের পর প্রেসিডেন্সি! নরেন্দ্র মোদির ‘বিতর্কিত’ তথ্যচিত্র দেখতে অপেক্ষায় পড়ুয়ারা

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) দেখানো হল নরেন্দ্র মোদির (Narendra Modi) তথ্যচিত্র। বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবস ও সরস্বতী পুজোর দিনেই ক্যাম্পাসের ৪ নম্বর গেটে এই বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শন করে যাদবপুরের এসএফআই (SFI) নেতৃত্ব। কমপক্ষে ২০০ পড়ুয়া এই ‘বিতর্কিত’ ডকুমেন্টরি (Documentary) দেখেছেন। বৃহস্পতিবার বড় প্রজেক্টর এনে মোদিকে নিয়ে তথ্যচিত্রটি প্রদর্শিত হয়েছে। তবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) মতো জেইউ-তে এই প্রদর্শনী নিয়ে কোনও গন্ডগোল বা বিরোধিতা হয়নি। অন্যদিকে, শুক্রবার অর্থাৎ ২৭ জানুয়ারি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও (Presidency University) এই তথ্যচিত্র দেখানো হবে।

তবে কথা ছিল বৃহস্পতিবার সাড়ে ৬টা নাগাদ ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’ দেখানো হবে যাদবপুরে। আর সময় হতেই পড়ুয়ারা ভিড় জমাতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের কাছে। তবে বেশ কিছু ক্ষণ তথ্যচিত্রটি চলার পর প্রজেক্টরে সমস্যা দেখা দেয়। এরপর ল্যাপটপ উঁচু করে ছবিটি দেখানো হয়। সেখানেই ভিড় করে ছবিটি দেখেন পড়ুয়ারা।

উল্লেখ্য, মোদিকে নিয়ে বিবিসির (BBC) এই তথ্যচিত্র প্রদর্শনের উদ্যোগ নিয়েছে স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া। যাদবপুরের পাশাপাশি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও এই তথ্যচিত্র দেখানো হবে বলে ঘোষণা করেছে বাম ছাত্র সংগঠন। ২৭ জানুয়ারি, বিকেল ৪টের সময় মোদি এবং ২০০২ সালের গুজরাত সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে তৈরি তথ্যচিত্রটি প্রদর্শনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হয়েছে বলে খবর।

তবে সম্প্রতি বিবিসির এই তথ্যচিত্র প্রদর্শন নিয়ে গণ্ডগোল বেঁধেছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। ছবি প্রদর্শন করতে গিয়ে এভিবিপি (ABVP) সদস্যদের বিরুদ্ধে পাথর ছোড়ার অভিযোগ আনেন বাম নেতৃত্ব। পাশাপাশি মঙ্গলবার কেরলের রাজধানী তিরুঅনন্তপুরমেও তথ্যচিত্র দেখানো নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়। সেখানে বাম যুব সংগঠন ডিওয়াইএফআই এবং কংগ্রেসের পৃথক উদ্যোগের বিরোধিতা করে বিক্ষোভ করে এবিভিপি এবং বিজেপি।

 

 

Previous articleবাড়ল শহরের তাপমাত্রা! সরস্বতী পুজোর পরদিনই উধাও শীত
Next article“অমর্ত্য সেন নোবেল জয়ী নন”, বিস্ফোরক দাবি বিশ্ব ভারতীর উপাচার্যের