আলিপুর জেলের অনুকরণে প্রতিটি সংশোধনাগারের ইতিহাস তুলে ধরার উদ্যোগ রাজ্যের

রাজ্যের প্রতিটি সংশোধনাগারের (Correctional Home) ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরার বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের (Government of West Bengal)। এবার আলিপুর (Alipore) জেলের অনুকরণে রাজ্যের বিভিন্ন জেলে বন্দি থাকা বিপ্লবীদের জীবনকাহিনী, একাধিক নথিপত্র ও দলিল একত্রিত করে তা সংরক্ষণ করা হবে বলে সিদ্ধান্ত রাজ্যের কারা দফতরের (Prison Department)। কারা দফতর সূত্রে খবর ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন জেলে বিপ্লবীদের তালিকা খুঁজে বার করার কাজ শুরু হয়ে গিয়েছে। তাঁদের জীবনকাহিনী এবার তুলে ধরা হবে জেল চত্বরের বিশেষ সংগ্রহশালায়। পাশাপাশি যে সব সেলে তাঁরা বন্দি ছিলেন সেখানে তাঁদের নামাঙ্কিত ফলকও লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি নথিপত্র সংরক্ষণে বিশেষজ্ঞদের সহযোগিতাও নেওয়া হচ্ছে।

কারা দফতর জানিয়েছে, ইংরেজ আমলে বহু স্বাধীনতা সংগ্রামীকে নানা সময় রাজ্যের বিভিন্ন জেলে কাটাতে হয়েছে।‌ ফলে তাঁদের অনেকেরই জীবনকাহিনী লোকচক্ষুর আড়ালে রয়ে গিয়েছে। পাশাপাশি বহু বিপ্লবীকেই দুঃসহ যন্ত্রণার মধ্যে বিভিন্ন সংশোধনাগারের ক্ষুদ্র সেলে কাটাতে হয়েছে। আর সেই সমস্ত স্বাধীনতা সংগ্রামীদের নানা মূল্যবান নথি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিভিন্ন জেলের রেকর্ড রুমে। যা এক কথায় অমূল্য সম্পদ। ওই সমস্ত নথির মধ্যে রয়েছে জেল থেকে আদালতে নিয়ে যাওয়া সমন, রেজিস্টার্ড বুক, হাজিরা খাতা, পিওন খাতা, পরোয়ানার নথি, বিভিন্ন বিপ্লবীদের ফটোগ্রাফ প্রভৃতি। ওই সমস্ত জিনিসপত্রকে একত্রিত করে বিভিন্ন জেলে তা সংরক্ষণ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

অন্যদিকে ওই সমস্ত নথিপত্র যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেই বিষয়টি মাথায় রেখে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যে সমস্ত জেলে স্বাধীনতা সংগ্রামীদের ফাঁসি হয়েছে, সেই সমস্ত বিপ্লবীদের ফাঁসি সংক্রান্ত নানা নথিপত্র, আদালতের আদেশের নথিপত্র, ফাঁসি কাঠ সহ সেই সমস্ত বীর সেনানীদের সেলগুলোও  সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে কোনও অনুষ্ঠানে বিশিষ্টরা মিউজিয়াম দেখতে এলে যাতে জানতে পারেন, ওই সংশোধনাগারে কোন কোন স্বাধীনতা সংগ্রামী বন্দি অবস্থায় কাটিয়ে ছিলেন এবং কোন বিপ্লবীকে  ফাঁসি কাঠে প্রাণ দিতে হয়েছিল।

 

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleধানবাদের বেসরকারি হাসপাতালে ভয়াব*হ আগু*ন! মৃ*ত ২ বাঙালি চিকিৎসক সহ মোট ৫