হাত ছাড়ছে ঘনিষ্ঠরাও! আদানিদের বরাত বাতিল যোগী সরকারের

মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিসার্চ রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই হু হু করে পড়েছে আদানি সংস্থার শেয়ারের দাম। ধনপতিদের তালিকাতেও ক্রমে পিছনের সারিতে এই সংস্থা। আদানি ইস্যুতে বিরোধীদের প্রশ্নের মুখে কেন্দ্রের বিজেপি সরকারও।তবে আর নয়।এবার আদানির সংস্থার থেকে মুখ ফেরাতে শুরু করল নরেন্দ্র মোদি ঘনিষ্ঠরাও।

আরও পড়ুন:আদানি ইস্যুতে উত্তপ্ত সংসদ! ধর্ণায় একজোট বিরোধীরা

উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারের সোমবারের একটি সিদ্ধান্ত ঘিরে এই জল্পনা শুরু হয়েছে। সোমবার রাজ্য সরকার পরিচালিত একটি বিদ্যুৎ বণ্টন সংস্থা ৫৪০০ কোটি টাকার বরাত বাতিল করে দিয়েছে।যারফলে ২৫ হাজার কোটি টাকার ব্যবসা হাতছাড়া হতে চলেছে আদানি সংস্থার।

উত্তরপ্রদেশে বিদ্যুৎ বণ্টনের চারটি কোম্পানি আছে। এরমধ্য মধ্যাঞ্চল বিদ্যুৎ বণ্টন কোম্পানি আদানিদের একটি সংস্থাকে কয়েক লাখ স্মার্ট মিটার সরবরাহের বরাত দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছিল। প্রথম দফায় ৫৪০০ কোটি টাকার বিনিময়ে স্মার্ট মিটার দেওয়ার কথা ছিল।
জানা যাচ্ছে, টেন্ডারে আদানিদের দেওয়া রেট ছিল সর্বনিম্ন। তবু তাদের বরাত শেষ মুহূর্তে বাতিল করা হয়েছে। কারণ শেষ মুহূর্তে যোগী সরকার খতিয়ে দেখেছে, মিটার পিছু আদানিরা চার হাজার টাকা বেশি নিচ্ছে। যে মিটার তারা সরবরাহ করবে তার বাজার মূল্য ছয় হাজার টাকা। কিন্তু আদানিরা মিটার পিছু ১০ হাজার টাকা দাবি করেছে।
তাই সোমবার বিকালে মধ্যাঞ্চল বিদ্যুৎ সরবরাহ নিগম অর্ডার বাতিল করে দেয়। এরপরই জল্পনা শুরু হয়, আদানিরা বিতর্কে জডিয়েছে বলেই কি উত্তরপ্রদেশের বিজেপি সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই পদক্ষেপ করল? তা নাহলে সরকারি টেন্ডার ডাকার সময় কেন সংশ্লিষ্ট পণ্যের বাজার মূল্য যাচাই করেনি তারা?

 

Previous articleভূ*মিকম্পবিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় হাহাকার! মৃ*তের সংখ্যা ৩৮০০ পার
Next articleতুরস্কে ধ্বং*সস্তূপের মাঝে আটকে পড়েছেন চেলসির প্রাক্তনী সহ দুই ফুটবলার !