গেরুয়া সন্ত্রাস রুখতে ব্যর্থ কমিশন, বিধানসভা ভোটেও রক্তাক্ত ত্রিপুরা

৬০ আসন বিশিষ্ট ত্রিপুরায় সকাল থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। আর সকাল থেকেই গোটা রাজ্যজুড়ে অশান্তির খবর। দীর্ঘ ২৫ বছরের বাম অপশাসন থেকে মুক্ত করতে ২০১৮ সালে রাজ্যে পরিবর্তন আনে ত্রিপুরাবাসী। অনেক প্রত্যাশা, ভরসা, বিশ্বাস থেকে মানুষ অত্যাচারী সিপিএমের হাত থেকে ক্ষমতা তুলে দিয়েছিল বিজেপির হাতে। কিন্তু গত পাঁচবছরে মানুষ বুঝেছেন ত্রিপুরায় খাল কেটে কুমির এনেছেন তাঁরা। রাজ্যকে রসাতলে পাঠিয়েছে ডাবল ইঞ্জিন বিজেপি। অপশাসনে বামেদেরকেও টেক্কা দিয়েছে গেরুয়া শিবির। গত পাঁচ বছরে শিক্ষা থেকে স্বাস্থ্য, খাদ্য থেকে কর্মসংস্থানে ত্রিপুরাকে আরও পিছিয়ে দিয়েছে বিজেপি। পরিবর্তে গণতন্ত্র ভূলুণ্ঠিত হয়েছে, ত্রিপুরা বিজেপির আমলে জঙ্গল রাজ্যে পরিণত হয়েছে।

 

শান্তিপ্রিয় ত্রিপুরায় অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে। স্থানীয় পৌরনিগমের নির্বাচন হোক নগর পঞ্চায়েত, ভোটের নামে প্রহসন হয়েছে ত্রিপুরা জুড়ে। তৃণমূল সহ বিরোধীদের রক্ত ঝরেছে। অবাধে ছাপ্পা, রিগিং থেকে ভোট লুট থেকে করেছে বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা। বিরোধীদের নামে দেওয়া হয়েছে ভুয়ো মামলা। মানুষকে ভয় দেখিয়ে বুথে আসতে বাধা দেওয়া হয়েছে। বাদ যাননি পুলিশ কর্মীরাও। আক্রান্ত হয়েছে মহিলা থানা।

সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে আজ ত্রিপুরায় হাইভোল্টেজ বিধানসভা ভোট। ভোটারদের মধ্যে স্বতঃস্ফূর্ততা লক্ষ্য করা গেলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গদি বাঁচাতে সন্ত্রাসকেই হাতিয়ার করে রাজ্যের শাসক দল বিজেপি। কেন্দ্রীয় বাহিনী ও ভিন রাজ্য থেকে পুলিশ এনেও বিজেপির সন্ত্রাস রুখতে ব্যর্থ নির্বাচন কমিশন। বিধানসভা ভোটে ফের রক্তাক্ত ত্রিপুরা। কমিশনে জমা পড়েছে ভুরি ভুরি অভিযোগ।

এদিন বক্সনগরে সিপিএমের অঞ্চল সম্পাদকের উপর হামলার অভিযোগ উঠে বিজেপির বিরুদ্ধে। বক্সনগরে সিপিএমের অঞ্চল সম্পাদকের উপর হামলা চালায় একদল দুষ্কৃতী। সিপিএম নেতার উপরে ধারাল অস্ত্র ও লাঠি নিয়ে প্রাণঘাতী হামলা চালানোর অভিযোগ ওঠে।

খয়েরপুরে সিপিএম প্রার্থীর এজেন্টের গাড়ি ভাঙচুর, অভিযুক্ত শাসক দল বিজেপি। রাধাকিশোরপুরেও ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ সিপিএমের। গোমতি জেলার অমরপুরে বাম পোলিং এজেন্টকে বেধড়ক মারধর, অভিযুক্ত বিজেপি। পুরনো আগরতলার খয়েরপুরের নাথপাড়ায় ভোটারদের ‘বাধা’। লাঠি দিয়ে মারধরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে।

Previous articleব্যাট করলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিজেপি কর্মীর কপালে লাগল বল! ভর্তি হাসপাতালে
Next articleগেরুয়া সন্ত্রা*স রুখতে ব্যর্থ কমিশন, বিধানসভা ভোটেও র*ক্তাক্ত ত্রিপুরা