শামি-জাডেজা- অশ্বিন ত্রয়ীর দুরন্ত বোলিং, ২৬৩ রানেই শেষ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস

দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা ভারতেরই। অস্ট্রেলিয়াকে ২৬৩ রানে বেধে ফেলার পর কোনও উইকেট না হারিয়ে ২১ রানে দিন শেষ করেছে ভারতের ওপেনিং জুটি।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৭৭ রানেই অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া।দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসের স্কোর তার চেয়ে সামান্য বেশি।অরুণ জেটলি স্টেডিয়ামে শুক্রবার টসে জিতে ব্যাটিংয়ে নেমে ভালোই শুরু করেছিল অস্ট্রেলিয়া।ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা মিলে গড়েছিলেন ৫০ রানের জুটি। মহম্মদ শামির বলে ১৫ রান করেই বিদায় নেন ওয়ার্নার। শামির রাউন্ড দ্য উইকেট থেকে করা আউটসাইড অফ অঞ্চলে করা বলে উইকেটের পেছনে শ্রীকর ভরতের হাতে ক্যাচ দেন ওয়ার্নার। তিন নম্বরে নেমে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১ নম্বরে থাকা মারনাস লাবুশেন খাজার সঙ্গে ৪২ রানের জুটি গড়েন।

এক উইকেটে ৯১ রান নিয়ে তখন অস্ট্রেলিয়া বড় স্কোরের কথাই ভেবেছিল। তবে সেই ভাবনায় বড় ধাক্কা লাগে ২৩তম ওভারে লাবুশেনকে এলবিডব্লুর ফাঁদে ফেলার পর একই ওভারে স্টিভেন স্মিথকে শূন্য রানে আউট করেন অশ্বিন। দলের সেরা দুই ব্যাটসম্যানকে একই ওভারে হারিয়ে বিপদেই পড়ে অস্ট্রেলিয়া। আগের টেস্টে না খেলা ট্রাভিস হেডও এই টেস্টের দলে ফিরে ইনিংস বড় করতে পারেননি, ফেরেন মাত্র ১২ রানে।

দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা ভারতেরই। অস্ট্রেলিয়াকে ২৬৩ রানে বেধে ফেলার পর কোনও উইকেট না হারিয়ে ২১ রানে দিন শেষ করেছে ভারতের ওপেনিং জুটি।রোহিত ১৩ ও রাহুল ৪ রানে অপরাজিত রয়েছেন। চার উইকেট নিয়েছেন মহম্মদ শামি। তিনটি করে উইকেট পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা।প্রথম দিনের শেষে কিছুটা এগিয়ে ভারতই।

অজিদের হয়ে সবথেকে বেশি রান করেছেন উসমান খোয়াজা। ১২৫ বলে ৮১ রানের সুন্দর ইনিংস খেলেন তিনি। এই ইনিংসে ছিল ১২টি চার এবং একটি ছয়। শেষের দিকে লড়াই করলেন পিটার হ্যান্ডসকম্ব (অপরাজিত ৭২)।

ভারতের হয়ে সবথেকে সফল বোলার শামি। তবে এদিন মাইলস্টোন ছুঁয়েছেন অশ্বিন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০০টি উইকেট হয়ে গেল তাঁর। মাইলস্টোন ছুঁলেন জাদেজাও। ভারতীয় হিসেবে টেস্টে সবথেকে দ্রুত ২৫০০ রান এবং ২৫০ উইকেট পেয়েছেন তিনি। মহম্মদ সিরাজ  এবং অক্ষর প্যাটেলের  ঝুলি এখনও শূন্য।

শেষ কবে মাত্র একজন পেসার নিয়ে টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া তা জানা নেই। নাথান লায়ন এবং টড মারফির সঙ্গে দ্বিতীয় টেস্টে জুড়ে দেওয়া হয়েছে বাঁ হাতি স্পিনার ম্যাথিউ কুনেমানকে। আজ টেস্ট অভিষেক হল তার। এবং অভিষেকেই তাঁর হাতে নতুন বল তুলে দেন অধিনায়ক। আজ চার ওভার বল করেছেন তিনি।

 

Previous articleটেলিপাড়ায় ফের বিয়ের সানাই, তৃণমূল নেতাকে বিয়ে করছেন ‘ভিলেন’ অভিনেত্রী
Next articleগুপ্তিপাড়ার মুকুটে নয়া পালক ! গুপো সন্দেশের GI স্বীকৃতি সময়ের অপেক্ষা