কেটে গেছে ২৭৮ ঘণ্টা! সিরিয়ার মৃ*ত্যুপুরী থেকে উদ্ধার জীবিত প্রাণ

খাবার এবং জল ছাড়া কেটে গেছে ২৭৮ ঘণ্টা। তুরস্ক ও সিরিয়ার ধ্বংসস্তূপ থেকে শুধুই লাশ আর লাশ। কিন্তু বিপর্যয়ের ১২ দিন পর সেই ধ্বংসস্তূপ থেকেই উদ্ধার হল জীবিত প্রাণ। শুক্রবার সিরিয়ার সীমান্তবর্তী হাতায়ে প্রদেশ থেকে উদ্ধার করা ৪৫ বছর বয়সি এক ব্যক্তিকে। তাঁর নাম হাকান ইয়াসিনোগ্লু । সিরিয়ার বিপর্যয় মোকাবিলা দল তাঁকে উদ্ধার করে। নেটমাধ্যমে ওই ব্যক্তিকে উদ্ধারের ছবি ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। ছবিতে দেখা গিয়েছে উদ্ধারকারীরা তাঁকে একটি বাড়ির ধ্বংসাবশেষ থেকে উদ্ধারের পর স্ট্রেচারে করে নিয়ে যাচ্ছেন। ঠান্ডা থেকে বাঁচাতে একটি মোটা জ্যাকেট দিয়ে ঢেকে দেওয়া হয় তাঁকে। এরপর তাঁকে অ্যাম্বুলেন্সে চাপিয়ে হাসপাতালে নিয়ে যান উদ্ধারকারীরা।

আরও পড়ুন:ফের ভূ*মিকম্পে কেঁপে উঠল তুরস্ক! মৃ*তের সংখ্যা বেড়ে প্রায় ৩৫ হাজার

হাড় কাঁপানো ঠান্ডা, খাবার নেই, জলও নেই। সেই অবস্থাতেও কোনওমতে প্রাণটুকু টিকে ছিল সিরিয়া লাগোয়া হাতায় শহরের বাসিন্দা হাকান ইয়াসিনোগ্লুর। গত কয়েক দিনে জীবিত অবস্থায় উদ্ধার হওয়া মানুষদের সংখ্যা হাতেগোনা। বৃহস্পতিবার এবং শুক্রবার মিলিয়ে মোট তিনজনকে উদ্ধার করা হয়েছে, যার মধ্যে এক ১৪ বছর বয়সি কিশোরও রয়েছে। তবে এখনও হাল ছা়ড়তে রাজি নন দু’দেশে উদ্ধারকাজে লেগে থাকা উদ্ধারকারীরা।

তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্পের কবলে পড়ে এখনও পর্যন্ত ৪১ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা কয়েক হাজার পেরিয়েছে। লক্ষ লক্ষ মানুষ আশ্রয় হারিয়ে রাত কাটাচ্ছেন শীতের মধ্যে। পর্যাপ্ত খাবার না মেলায় সরকারের প্রতিও ক্ষোভে ফুঁসছেন দু’দেশের সাধারণ মানুষ। বিপদের মুখে পড়া দুই দেশে বাইরের অনেক দেশ থেকে ত্রাণ পাঠানো হয়েছে। ত্রাণসামগ্রী এবং চিকিৎসকদের দল পাঠিয়েছিল ভারতও।

গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টে ১৭ মিনিটে কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়ার বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮।

 

 

Previous articleআজ বাগানের সামনে কেরল, তিন পয়েন্ট ছাড়া আর কিছুই ভাবছে না সবুজ-মেরুন শিবির
Next articleপছন্দের ব্যক্তি হারলেই গণতন্ত্র নিয়ে প্রশ্ন তোলে এরা: ধনকুবেরকে তোপ জয়শঙ্করের