হাল ছাড়তে নারাজ, শিবসেনার অধিকার চেয়ে এবার সুপ্রিম দ্বারে উদ্ধব

শিবসেনার(Shiv Sena) অধিকার উদ্ধব পরিবারের থেকে ছিনিয়ে শিন্ডে শিবিরকে দিয়েছে দেশের নির্বাচন কমিশন(Election Commission)। তবে হাল ছাড়ার পাত্র নন উদ্ধব ঠাকরে(Uddhav Thakre)। শিবসেনার অধিকার নিজেদের দখলে রাখতে সোমবার শীর্ষ আদালতের(Supreme Court) দ্বারস্থ হলেন উদ্ধব। শুধু তাই নয়, এই দ্বন্দ্বে আসল লড়াই কার বিরুদ্ধে সেটা বুঝিয়ে ওমরীশ পুরির বিখ্যাত ডায়ালগ তুলে ধরলেন তিনি। বললেন, “নির্বাচন কমিশনের সিদ্ধান্তে মোগ্যাম্বো খুশ হুয়া!”

নির্বাচন কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ করে সোমবার সুপ্রিম কোর্টে আবেদন করে উদ্ধবের শিবসেনা। শিবসেনার নাম এবং প্রতীকে তাঁদেরই অধিকার রয়েছে জানিয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে সুপ্রিম কোর্টে। উদ্ধব আগেই ঘোষণা করেছিলেন, তাঁদের বিশ্বাস, জনতার আদালতে তাঁরা ন্যায়বিচার পাবেন। সেই মর্মেই সুপ্রিম কোর্টের নিয়মিত বেঞ্চে আর্জি জানিয়ে এ ব্যাপারে দ্রুত শুনানি শুরু করতে আর্জি জানিয়েছেন উদ্ধব। যদিও সুপ্রিম কোর্টের তরফে এখনও জানানো হয়নি শুনানি কবে শুরু হতে পারে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় উদ্ধব-সেনাকে বলেছেন মামলাটি দ্রুত শুনানির জন্য মঙ্গলবার নথিভুক্ত করাতে। এদিকে নির্বাচন কমিশনের নির্দেশ প্রকাশ্যে আসার পর মহারাষ্ট্রের বিধানভবনে শিবসেনার দলীয় দফতর নিজেদের অধিকারে নিয়েছে শিন্ডে গোষ্ঠী। টুইটার ফেসবুক থেকে ‘ব্লু টিক’ মুছে গিয়েছে উদ্ধবদের শিবসেনার।

এহেন পরিস্থিতির মাঝে ‘মোগ্যাম্বো’ বলতে এদিন উদ্ধবের তীর যে অমিত শাহকে নিশানা করেছে তা বুঝতে বাকি নেই কারও। নির্বাচন কমিশনের তরফে শিবসেনার নাম-প্রতীক একনাথ শিন্ডের শিবিরকে দেওয়ায় শাহ মন্তব্য করেছিলেন ‘দুধ কা দুধ, অউর পানি কা পানি হো গয়া।’ এরপর উদ্ধবের মোগ্যাম্বো মন্তব্য শাহকে উদ্দেশ্য করে তা বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য, ১৯৬৬ সালে বালাসাহেবের হাতে শিবসেনার প্রতিষ্ঠা হওয়ার পর এই প্রথম দলের নাম এবং প্রতীক হাতছাড়া হল ঠাকরে পরিবারের। বিজেপির সঙ্গে জোট বেধে শিন্ডে শিবিরের ক্ষমতায় আসা এবং সেনার অধিকার কেড়ে নেওয়ার ঘটনার পিছনে মূল মাথা বিজেপির ‘চাণক্য’ নামে পরিচিত অমিত শাহের অঙ্গুলি হেলনে বলে মত বিরোধীদের। এই অবস্থায় ‘মোগ্যাম্বো’ কটাক্ষ করে শাহকে নিশানায় নিয়ে উদ্ধব বুঝিয়ে দিলেন এই লড়াই আসলে কোন খলনায়কের বিরুদ্ধে।

Previous articleএবার লন্ডনকে ফ্যাশন শেখাল ভারত ! জমজমাট ‘ ইন্ডিয়া ডে’
Next articleআরও স্লিম হলেন জেলবন্দি অনুব্রত, কত কমল ওজন!