নির্বিঘ্নেই শেষ হল এবারের প্রথম দিনের মাধ্যমিক পরীক্ষা

আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। প্রথম দিনের বিষয় ছিল বাংলা। জীবনের প্রথম বড় পরীক্ষার প্রথম দিনে হাসি মুখেই পরীক্ষার্থীদের হল থেকে বের হতে দেখা যায়। পরীক্ষার্থীরা জানিয়েছে, প্রশ্নপত্রের উত্তর দিতে কোনও সমস্যা হয়নি।

বৃহস্পতিবার সকাল ১১টা ৪৫ মিনিট থেকে শুরু হয় মাধ্যমিক। প্রথম ১৫ মিনিট বরাদ্দ ছিল প্রশ্নপত্র দেখার জন্য। মাধ্যমিক পরীক্ষার্থীদের সেন্টারে পৌঁছতে যাতে কোনওভাবেই সমস্যার সম্মুখীন হতে না হয় সেজন্য তৎপর ছিল কলকাতা ট্রাফিক পুলিশও। এদিন শহরে কোনও বড় মিটিং, মিছিল বা জমায়েতের অনুমতি দেওয়া হয়নি।

যাতে ঠিকমতো পরীক্ষা সম্পন্ন হয় তা এই মুহূর্তে পর্ষদের কাছে বড় চ্যালেঞ্জ। অসাধু আচরণ ঠেকাতে পরীক্ষাকেন্দ্রগুলিতে ছিল CCTV-র নজরদারি। এছাড়াও পরীক্ষাকেন্দ্রগুলির সামনে ছিল কড়া সুরক্ষা ব্যবস্থাও।

জীবনের প্রথম বড় পরীক্ষায় পড়ুয়াদের মানসিক চাপ মুক্ত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পাশাপাশি শহরের কিছু কাউন্সিলর এদিন পড়ুয়াদের হাতে তুলে দেন গোলাপও। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী আজ মাধ্যমিক পরীক্ষায় বসেছেন। প্রথম দিনের পরীক্ষা শেষে পড়ুয়ারা হাসি মুখেই পরীক্ষা কেন্দ্র থেকে বের হন।প্রশ্ন অত্যন্ত সহজ হয়েছে বলে জানিয়েছেন পড়ুয়ারা।প্রথম দিনের প্রশ্ন নিয়ে কোনও অভিযোগ নেই।

কেন্দ্রগুলিতে সুষ্ঠভাবে পরীক্ষা নেওয়ার জন্য বেশ কিছু সর্তকতা মূলক ব্যবস্থা নিয়েছে প্রশাসন। পরীক্ষা কেন্দ্রগুলির ১০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা ছাড়াও পরীক্ষা চলাকালীন ফটোকপির দোকান বন্ধ রাখা হয়। এছাড়াও পরীক্ষা কেন্দ্রে নির্দিষ্ট আধিকারিকরা ছাড়া শিক্ষক-শিক্ষিকাদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

Previous articleক্রীড়ামন্ত্রীকে চিঠি আইএফএ-র
Next articleশান্তিনিকেতন ছাড়ছেন অমর্ত্য! ‘বিতর্কিত জমি’ ইস্যুতে কী বললেন নোবেলজয়ী?