উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস রুখতে কড়া পদক্ষেপ, জারি ২০ দফা গাইডলাইন

প্রশ্নপত্র ফাঁস রুখতে মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকেও কড়া পদক্ষেপ নেওয়া হল। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে সোমবার ২০ দফা গাইডলাইন জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

এই নির্দেশিকা অনুযায়ী, পরীক্ষার হলে কোনও ছাত্রছাত্রী, শিক্ষক, শিক্ষাকর্মী, কেউ মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না। শুধুমাত্র পরীক্ষা কেন্দ্রের সুপারভাইজার, ইন-চার্জ এবং সেক্রেটারিকে মোবাইল সঙ্গে রাখার অনুমতি দেওয়া হয়েছে।

পরীক্ষা কেন্দ্রের ভিতর কোনও ছাত্রছাত্রীর কাছে মোবাইল পাওয়া গেলে, তাঁর সব পরীক্ষা বাতিল করার পাশাপাশি বাজেয়াপ্ত করা হবে মোবাইল ফোনও।

কেউ মোবাইল নিয়ে ঢুকছেন কিনা, তা দেখার দায়িত্ব দেওয়া হয়েছে গেটের বাইরে থাকা পুলিশকর্মীদের। মোবাইল ফোন কোনও পরীক্ষার্থীর কাছে নেই, এটা নিশ্চিত হওয়ার পরেই প্রশ্নপত্র বিলি করা হবে।

সংসদ জানিয়েছে, পরীক্ষা শুরু হয়ে গেলে, কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী, কেন্দ্রের বাইরে যেতে পারবেন না।

এ বছর ২৩৫টি স্কুলকে সংবেদনশীল কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই কেন্দ্রগুলির মূল গেটে মেটাল ডিটেক্টর বসানো থাকবে। পরীক্ষার্থীর সঙ্গে মোবাইল ফোন বা অন্য কোনও বৈদ্যুতিন যন্ত্র রয়েছে কি না, তা মেটাল ডিটেক্টরের সাহায্যে পরীক্ষা করা হবে।

গাইডলাইনে সংসদ আরও জানিয়েছে, প্রতিটি ঘরে ২ জন করে শিক্ষক নজরদারি চালাবেন। নজরদারির কাজে কোনও রকম গাফিলতি বরদাস্ত করা হবে না।

কোনও স্কুলে ভাঙচুর, টোকাটুকি, বিশৃঙ্খলার ঘটনা ঘটলে, অভিযুক্তদের স্কুলের উচ্চ মাধ্যমিকের ফল স্থগিত রাখা হবে। সেই স্কুলের স্বীকৃতিও বাতিল করা হতে পারে।

প্রশ্নপত্র পাঠানো হবে পরীক্ষাকেন্দ্রের সুরক্ষার দায়িত্বে থাকা সুপারভাইজারের কাছে।  পুলিশ কর্মী এবং সংসদের প্রতিনিধির সামনে প্রশ্নপত্র খুলবেন সুপারভাইজার।  পরীক্ষাকেন্দ্রে কোনও রকম অশান্তি হলে, তার জন্য তিনিই দায়ী থাকবেন।

আরও পড়ুন- সুপ্রিম কোর্টেও জামিন অধরা, কেজরিওয়ালের মন্ত্রিসভা থেকে ইস্তফা মনীশ সিসোদিয়ার

Previous articleআম্বানি-বচ্চন-ধর্মেন্দ্রর বাংলোয় বো*মা! হু*মকি ফোন, তৎপর পুলিশ
Next articleধার বাকি নিশীথের! অভিযোগে সরব তৃণমূল