কো*ভিডের উৎস কোথায়? আমেরিকার পর এবার সরব হু

শুরু থেকেই কোভিডের উৎস নিয়ে বিতর্ক ছিল। চিনের উহানের গবেষণাগারই কোভিডের উৎসস্থল বলে প্রথম থেকেই দাবি করা হয়েছিল। এই নিয়ে একাধিক তদন্ত হয়েছে। কিন্তু উত্তর এখনও মেলেনি। সম্প্রতি আমেরিকার দাবি, চিনের উহানের গবেষণাগার থেকেই দুর্ঘটনাবশত ভাইরাস ছড়িয়েছিল। এ নিয়ে আমেরিকার গোয়েন্দা সংস্থা ‘ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ (এফবিআই)-ও জানিয়েছে যে, উহানের ল্যাব থেকেই কোভিড ছড়িয়েছে। যদিও তা আগের মতোই অস্বীকার করেছে চিন।এরপরই কোভিডের উৎস খুঁজতে নেমে পড়েছে হু।

আরও পড়ুন:কোভিড সংক্রমণের জেরে অক্সিজেন সাপোর্টে ললিত মোদি ! খোঁজ নিলেন না সুস্মিতা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেছেন, ‘‘অতিমারির উৎস নিয়ে যদি কোনও দেশের কাছে তথ্য থাকে, তা হু এবং আন্তর্জাতিক বিজ্ঞানী মহলকে জানানো হোক।’’ কী ভাবে ভাইরাস ছড়াল, এ ব্যাপারে জানা জরুরি বলে মনে করছে হু। এ বিষয়ে সঠিক তথ্য জানা গেলে আগামী দিনে অতিমারি মোকাবিলা ভাল ভাবে করা যাবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

গত মঙ্গলবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে আমেরিকার এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার ওরে বলেছেন যে, খুব সম্ভবত উহানের গবেষণাগার থেকেই দুর্ঘটনাবশত ভাইরাস ছড়িয়েছিল। এফবিআইয়ের এই দাবি খারিজ করে চিন বলেছে, তাদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে।
গত বছর নতুন করে কোভিডের দাপট দেখা গিয়েছিল চিনে। সেই সময় বেজিংয়ের কাছ থেকে সঠিক তথ্য প্রকাশ করার কথা বলেছিল হু। কিন্তু তথ্য গোপন করছে বলে অভিযোগ ওঠে শি জিনপিং সরকারের বিরুদ্ধে। এই মুহূর্তে অনেকটাই নিয়ন্ত্রণে কোভিড।তবে এর উৎস কোথায় তা জানতে উঠেপড়ে লেগেছে হু।

 

 

Previous articleবিজেপির দালাল বিশ্বভারতীর উপাচার্য, অপসারণের দাবিতে শান্তিনিকেতনে প্রতিবাদ সভা বাংলা পক্ষর
Next articleমেঘালয়ে জোট সরকার গড়বে তৃণমূল! ‘পদ্ম’ সঙ্গ ছেড়ে মুকুলদের সঙ্গে বৈঠক ২ বিধায়কের