ওয়াশিং পাউডারের বিজ্ঞাপনে শুভেন্দু! এবার হায়দরাবাদি কটাক্ষের মুখে দলবদলু নেতা

পোস্টারে বড় বড় করে অতি জনপ্রিয় কাপড় কাচার পাউডার ও সাবানের বিজ্ঞাপনের ট্যাগলাইন। সঙ্গে অন্যদল থেকে বিজেপিতে যোগদানকারী নেতাদের মুখের ছবি বসানো হয়েছে বিজ্ঞাপনের শিশুকন্যার মুখের জায়গায়

গত কয়েক বছরে দেশজুড়ে ট্র্যাডিশন, অন্য দলের দুর্নীতিগ্রস্ত নেতারা বিজেপিতে গেলেই ওয়াশিং মেশিনে ধোলাইয়ের পর শুদ্ধ হয়ে যান। সব যেন রাতারাতি ধোয়া তুলসি পাতা, তাঁদের বিরুদ্ধে দুর্নীতির মামলার আর তদন্ত করে না বিজেপির শাখা সংগঠন বলে পরিচিতি ইডি (ED), সিবিআইয়ের (CBI) মতো কেন্দ্রীয় এজেন্সিগুলি (Central Agency)। এমনকী গেরুয়া দলের নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগেও মুখ ফিরিয়ে থাকে এজেন্সিগুলি। বিরোধীদের এই অভিযোগের যে সারবত্তা রয়েছে, তা সাম্প্রতিক সময়ে এজেন্সিগুলির অতি সক্রিয়তা ও পক্ষপাতদুষ্ট আচরণেই স্পষ্ট।

তাই কটাক্ষ করে বিজেপিকে “ওয়াশিং মেশিন” (Washing Machine) তকমা দিয়েছে তারা। এবার সেই “ওয়াশিং মেশিনে”র অন্য একটা রূপ দেখল হায়দরাবাদ (Hyderabad)। সিআইএসএফের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে নিজামের শহরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আর তাঁকে খোঁচা মেরে “স্বাগত” জানিয়ে শহরে পোস্টারে পোস্টারে ছয়লাপ করেছে তেলেঙ্গানার শাসক দল বিআরএস (BRS)।

পোস্টারে বড় বড় করে অতি জনপ্রিয় কাপড় কাচার পাউডার ও সাবানের বিজ্ঞাপনের ট্যাগলাইন। সঙ্গে অন্যদল থেকে বিজেপিতে যোগদানকারী নেতাদের মুখের ছবি বসানো হয়েছে বিজ্ঞাপনের শিশুকন্যার মুখের জায়গায়। নীচে নাম। যে কারণে নিজামের শহরে আচমকা “প্রাসঙ্গিকতা” পেয়ে গেলেন বাংলার দলবদলু বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ব্যঙ্গ পোস্টারে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, নারায়ণ রানে, সুজন্য চৌধুরী, অর্জুন খটকার, কে ঈশ্বরাপ্পা, বীরুপাক্ষর সঙ্গে নাম ও ছবি সহ রয়েছেন শুভেন্দু অধিকারীরও।

 

নিরমা সংস্থার বিখ্যাত বিজ্ঞাপনের আদলে বানানো ওই পোস্টারে দেখা যাচ্ছে নানা সময় দলবদল করে বিজেপিতে যোগ দেওয়া ৮ জনকে নেতাকে। এই ৮ জনের মধ্যে রয়েছেন শুভেন্দুও। পোস্টারের একদম উপরে লেখা হয়েছে “ওয়াশিং পাউডার নিরমা।” বিভিন্ন অভিযোগে অভিযুক্ত নেতারা বিজেপিতে যোগ দিলেই ‘সাধু’ হয়ে যান, বিরোধীদের এই অভিযোগের প্রতিফলনই এই পোস্টারে দেখা গিয়েছে।
২০২০ সালের ডিসেম্বর মাসে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন শুভেন্দু। হিমন্ত বিশ্বশর্মাও কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। এঁরা দু’জনেই সারদা কেলেঙ্কারিতে
অভিযুক্ত।

এছাড়াও ২০১৪-য় নারদ স্টিং অপারেশনে শুভেন্দু অধিকারীকে বান্ডিল বান্ডিল টাকা নিতে দেখা গিয়েছিল। সেই সময় রাজ্যর শাসক দল তৃণমূল কংগ্রেসের মন্ত্রী ছিলেন তিনি।এরপর তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন তিনি।
শুভেন্দুর এই দলবদল নিয়ে প্রথম থেকেই সরব হয়েছে তৃণমূল। নিজের গ্রেফতারি এড়াতে তিনি দলবদল করেছেন বলে দাবি করেন ঘাস-ফুল শিবিরের একাধিক নেতা-নেত্রীর।

উল্লেখ্য, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে অবিজেপি দলগুলিকে কোণঠাসা করতে ইডি-সিবিআইকে নির্লজ্জের মতো ময়দানে নামিয়েছে বিজেপি। সম্প্রতি, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের মেয়ে কে কবিতাকে দিল্লির আবগারি দুর্নীতি কাণ্ডে জেরা করেছে ইডি। এরপর থেকেই বিজেপির বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলে সরব হয় বিআরএস। জানা গিয়েছে, গত শনিবার থেকে এই পোস্টারগুলি লাগানো শুরু হয়। পোস্টারগুলির মধ্যে আলাদা করে আলোচনা শুরু হয়েছে জেবিএস জংশনের কাপড় কাচা সাবানের আদলে পোস্টার ঘিরে।

 

 

Previous articleআজ ঘরের মাঠে সেমিফাইনালের দ্বিতীয় লেগে নামছে মোহনবাগান, মরণ- বাঁচন ম‍্যাচে জয় চাইছেন জুয়ান
Next articleঅস্কার: দর্শকাসনে কাঁদলেন দীপিকা! মঞ্চে ‘ব্ল্যাক বিউটি”