খনি অঞ্চলে পুনর্বাসনের সমীক্ষায় নতুন অ্যাপ উদ্বোধনে বিদ্যুৎমন্ত্রী

অণুবীক্ষণ মোবাইল অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে প্ল্যানিং সংক্রান্ত খুঁটিনাটি, যেখানে বিদ্যুৎ উন্নয়ন নিগমের পাঁচটি উৎপাদন কেন্দ্রগুলির উৎপাদন প্রণালী সম্পর্কিত তথ্যাদি মিলবে বলে জানা গেছে।

বিদ্যুৎ উন্নয়ন নিগমের (Power Development Corporation) নয়া উদ্যোগ, এবার রাজ্যে মোবাইল অ্যাপের (Mobile App)মাধ্যমে কয়লা খনি অঞ্চলে পুনর্বাসন সংক্রান্ত সমস্যার সমাধান থেকে শুরু করে ১৭ প্লান্ট ৫টি লোকেশনে কোথায় বিদ্যুৎ সংক্রান্ত কী কাজ হচ্ছে সবটাই জানা যাবে। মঙ্গলবার সল্টলেকে রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম (Power Development Corporation) ভবনে বীক্ষণ এবং অণুবীক্ষণ নামের মোবাইল অ্যাপ দুটির সূচনা করলেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস (Arup Biswas)। রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগমের এই অনুস্থানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্য সচিব এস সুরেশ কুমার ও পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগমের সিএমডি ডক্টর পি বি সালিম। বীক্ষণ মোবাইল অ্যাপের মাধ্যমে ডেউচা -পাচামি – দিওয়ানগঞ্জ – হরিণশিঙা কয়লা খনি অঞ্চলে পুনর্বাসন এবং পুনঃস্থাপন বিষয়ে সমীক্ষা করা হবে। আর অণুবীক্ষণ মোবাইল অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে প্ল্যানিং সংক্রান্ত খুঁটিনাটি, যেখানে বিদ্যুৎ উন্নয়ন নিগমের পাঁচটি উৎপাদন কেন্দ্রগুলির উৎপাদন প্রণালী সম্পর্কিত তথ্যাদি মিলবে বলে জানা গেছে।

প্রসঙ্গত ২০২১ সালের ১৬ নভেম্বর ডেউচা পাঁচামি কয়লা খনির পুনর্বাসনে ইচ্ছুক জমিদাতাদের বিষয় নিয়ে বিদ্যুৎ দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। প্রায় ৩৪০০ একর জমি জুড়ে কয়লা খনি রয়েছে। ক্ষতিপূরণ এবং পুনর্বাসন সংক্রান্ত বিষয় জমির দাম উল্লেখিত আছে এই প্যাকেজে। ইচ্ছুক জমির মালিকদের কাছ থেকেই জমি নেওয়া হচ্ছে এবং পরিবারের একজন সরকারি চাকরি পাচ্ছেন বলে বিদ্যুৎ দফতর সূত্রে খবর। এই সমস্ত বিষয়গুলোকে সুষ্ঠুভাবে করার জন্য একটি সফটওয়্যার তৈরি করেছে WBPDCL-এর আই টি বিভাগ।

রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস এদিন জানান ব্যান্ডেল, কোলাঘাট, সাগরদিঘিতে কোথায় কী হচ্ছে এবার থেকে সব মনিটরিং করা যাবে বীক্ষণ মোবাইল অ্যাপের মাধ্যমে। জমিদাতাদের পরিবারের একজনকে রাজ্য সরকারের গ্রুপ ডি এবং কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। আরেক মোবাইল অ্যাপ অণুবীক্ষণ রাজ্যের ১৭ প্লান্ট ৫টি লোকেশনে কোথায় ঠিক কোন কাজ হচ্ছে তা বিস্তারিত জানাবে বলে খবর ।

 

Previous articleকথায় কথায় চাকরি খাবেন না, অন্যায় হলে কড়া ব্যবস্থা নিন: চাকরিহারাদের পাশে মুখ্যমন্ত্রী
Next article৩ মাসের মধ্যে এলাহাবাদ হাইকোর্ট চত্বর থেকে মসজিদ সরানোর নির্দেশ শীর্ষ আদালতের