সিপিএম নেতার স্কুলে বাংলা ‘অস্তিত্বহীন’! চাকরি গেল শিক্ষিকার

“মাতৃভাষা মাতৃ দুগ্ধে”র সমান বলে প্রাথমিক থেকে ইংরাজি তুলে দিয়েছিল বামেরা। অথচ আড়িয়াদহে সিপিএম (CPM) নেতার স্কুলেই বাংলাকে ‘অস্তিত্বহীন’ তকমা দিয়ে বাংলার শিক্ষিকাকে সরিয়ে দেওয়ার চিঠি ধরানো হল! চিঠিতে লেখা বাংলা নাকি ‘Non-existent’ অর্থাৎ অস্তিত্বহীন, অপ্রয়োজনীয় ভাষা। এই কথা নিজেদের স্কুলের লেটার হেডে লিখে বাংলার শিক্ষিকাকে চাকরি থেকে বরখাস্ত করেছে আড়িয়াদহ নওদাপাড়া হোলি চাইল্ড স্কুল কর্তৃপক্ষ। চিঠির নীচে যাঁর স্বাক্ষর রয়েছে তাঁর পদবিও বসু। সূত্রের খবর, ইনি কমলেশ বসু (Kamalesh Basu), যিনি এলাকায় সিপিএম নেতা বলে পরিচিত। যদিও এই চিঠির সত্যতা যাচাই করেনি ‘এখন বিশ্ববাংলা সংবাদ’। তবে, ওই চিঠি ভাইরাল হতেই, মুখ বাঁচাতে শনিবার আরও একটি চিঠি পাঠানো হয় শিক্ষিকাকে। তাতে বলা হয়েছে, পড়ুয়া না থাকার জন্যই তাঁকে চাকরি থেকে বহিষ্কার করা হয়েছে।

উত্তর চব্বিশ পরগনার আড়িয়াদহ অঞ্চলে সিপিআইএমের নেতা কমলেশ বসুর স্কুলের লেটার হেডে লেখা চিঠিতে বলা হয়েছে, “আমাদের ছাত্রছাত্রীরা বাংলাটা বাড়িতেই পড়বে। বাংলা ভাষা প্রায় নন-এক্সিস্টেন্ট!” ২০১৭ সালেই রাজ্য সরকার ঘোষণা করে, বাংলায় যে কোনো স্কুল, সে সরকারি বা বেসরকারি যে কোনও মাধ্যমে স্কুলে বাংলা প্রথম, দ্বিতীয় বা তৃতীয় ভাষা হিসেবে পড়ানো বাধ্যতামূলক। সেই নির্দেশকে বুড়োআঙুল দেখিয়ে এই চিঠি কী করে দেওয়া হল বাংলার শিক্ষিকাকে!

মাতৃভাষায় শিক্ষাদন নিয়ে ক্ষমতায় থাকা বামেরা বহুল প্রচার করে। প্রাথমিক থেকে ইংরাজি তুলে দেয় তারা। ফলে কয়েক প্রজন্ম ইংরাজি ভাষায় সড়গড় হতে পারেনি বলে অভিযোগ। অথচ সেই বামনেতার স্কুলেই বাংলাকে অস্তিত্বহীন ভাষা বলা হচ্ছে! এই নিয়ে যখন রাজ্য রাজনীতি তোলপাড়। স্যোশাল মিডিয়ায় বিপুল জলঘোলা। তখন ভোলবদল স্কুল কর্তৃপক্ষের। তারা এদিন একটি মেল করে জানায়, চিঠিতে তারা পড়ুয়া কথাটি লিখতে ভুলে গিয়েছিল। তাদের দাবি বাংলা পড়ার পড়ুয়া নেই বলেই ওই শিক্ষিকাকে আর কাজে বহাল রাখা হচ্ছে না।

কিন্তু এখানেও প্রশ্ন উঠছে কেন কলকাতা সংলগ্ন একটি স্কুলে পড়ুয়াদের বাংলা পড়ানো হচ্ছে না! যেখানে সরকারি নির্দেশ রয়েছে, সেখানেও কেন এই উদাসীনতা! যদিও এই বিষয়ে স্কুল কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া দেয়নি।

আরও পড়ুন- শান্তনু ঘনিষ্ঠ অয়নের টাকা কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবিতে! তোলপাড় টলিউড

 

Previous articleশান্তনু-ঘনিষ্ঠ অয়নের টাকা কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবিতে! তোলপাড় টলিউড
Next articleBJP সাংসদের ডিগ্রি ভুয়ো, প্রমাণ দিতেই মহুয়াকে অশালীন আক্রমণ নিশিকান্তের