বদলে গেল শিক্ষা নীতি ! স্নাতক পঠনপাঠনে বড় পরিবর্তন

স্নাতক স্তরের কোনও পড়ুয়া যদি কোনও বিষয়ে গবেষণা করতে ইচ্ছুক হন, তা হলে তাঁকে সে বিষয়ে নির্দিষ্ট প্রজেক্ট বাছাই করতে হবে। পিএইচডির জন্য আবেদন করতে গেলে ন্যূনতম সিজিপিএ ৭.৫ হতে হবে বলে ইউজিসি জানিয়েছে।

উচ্চশিক্ষায় (Higher Education) রাজ্যে শিক্ষানীতির (State Education Policy) বড় বদল। এতদিন পর্যন্ত স্নাতক স্তরে পড়াশুনা করার জন্য সময় লাগতো তিন বছর। এবার চার বছরের স্নাতক কোর্স চালুর উদ্যোগ নিল রাজ্য। জাতীয় শিক্ষানীতি (National Education Policy) অনুযায়ী এই পরিবর্তন বলে শিক্ষা দফতর (State Education Department) সূত্রে খবর। ইতিমধ্যেই নয়া শিক্ষানীতি কার্যকরের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আগে ২+১ শিক্ষানীতিতে স্নাতক স্তরে পড়াশোনা করতে হত, পরে তা পরিবর্তন করে ১+১+১ নীতি গ্রহণ করা হয়। ফের পরিবর্তন ,জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক ফর ফোর-ইয়ার আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামস’ আগামী শিক্ষাবর্ষ থেকে কার্যকর করতে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে এবার নির্দেশ দেওয়া হল।স্নাতক পাঠক্রম নিয়ে ইউজিসির নির্দেশিকা উল্লেখ করে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে শুক্রবার চিঠি পাঠানো হয়েছে ।

যদি দেখা যায় স্নাতক স্তরের কোনও পড়ুয়া যদি কোনও বিষয়ে গবেষণা করতে ইচ্ছুক হন, তা হলে তাঁকে সে বিষয়ে নির্দিষ্ট প্রজেক্ট বাছাই করতে হবে। পিএইচডির জন্য আবেদন করতে গেলে ন্যূনতম সিজিপিএ ৭.৫ হতে হবে বলে ইউজিসি জানিয়েছে।

 

Previous articleনিয়োগ দুর্নী*তিতে এবার জ্যোতিষী যোগ, তদন্ত থেকে বাঁচতে তারাপীঠে যজ্ঞ করতেন কুন্তল
Next articleআজ আইএসএল মহারণ, ফাইনালে কাকে সমর্থন করছেন ময়দানের বাবলুদা?