বাংলার ৮ লক্ষ পড়ুয়াকে ১৪০০ কোটি টাকা বৃত্তি দিচ্ছে রাজ্য

মেধাবী পড়ুয়াদের পাশে রাজ্য সরকার। আর্থিক কারণে রাতে রাজ্যের কোনও পড়ুয়ার পড়া বন্ধ না হয়ে যায়, মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হয়েছে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ। অভাবী-মেধাবীদের পাশে আছে মমতার সরকার। বাংলার ৮ লক্ষ পড়ুয়াকে এই স্কলারশিপ বা বৃত্তি দিতে এবার প্রায় ১৪০০ কোটি টাকা খরচ হচ্ছে। এই খাতে গত আর্থিক বছরের উদ্বৃত্ত ছিল প্রায় ৩০০ কোটি টাকা। সেই সঙ্গে চলতি অর্থবর্ষের ১১০০ কোটি টাকা যুক্ত করে এই টাকার ব্যবস্থা করা হয়েছে।

চলতি মাসের ৩১ মার্চের মধ্যে প্রত্যেক যোগ্য আবেদনকারীর অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠিয়ে দেওয়ার লক্ষ্য নিয়েছে সরকার।
রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, নতুন আবেদনকারীর পাশাপাশি আগে যারা এই বৃত্তি পেয়েছেন, তেমন পড়ুয়ারা আবেদন করলেও বৃত্তি দেওয়া হয়। এবার অনলাইনে প্রায় ৯ লক্ষ ফর্ম জমা পড়েছে । সেখান থেকে বাছাইয়ের পর স্কলারশিপ প্রাপকের সংখ্যা দাঁড়িয়েছে আট লক্ষের সামান্য বেশি। সাধারণ ডিগ্রি কলেজে পড়াশোনা করছেন, এমন প্রায় তিন লক্ষ পড়ুয়া বৃত্তির জন্য আবেদন করেছেন। এছাড়া পলিটেকনিক, মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং বিভাগের অনেক ছাত্রছাত্রী বৃত্তির জন্য আবেদন করেছেন। সেই সঙ্গে ৮৪ হাজার উচ্চ মাধ্যমিক পড়ুয়াও ফর্ম জমা করেছে বলে জানা গিয়েছে।

উচ্চশিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় উপভোক্তাদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর কাজ চলছে। ছ’লক্ষের বেশি পড়ুয়া ইতিমধ্যে টাকা পেয়ে গিয়েছেন।

আরও পড়ুন- উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরেই মুর্শিদাবাদ সফরে মমতা

Previous articleসিরিজে সমতা ফেরাল অস্ট্রেলিয়া, দ্বিতীয় একদিনের ম‍্যাচে ১০ উইকেটে হার রোহিতদের
Next articleআইএসএল চ‍্যাম্পিয়নদের অভিনন্দন জানাতে সোমবার মোহনবাগান তাঁবুতে আসছেন মুখ‍্যমন্ত্রী