মডেল বাংলা: তামিলনাড়ুতেও মহিলাদের লক্ষ্মীর ভাণ্ডার!

একুশের নির্বাচনের আগে মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই মতো বাংলায় চালু হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার। সেই মডেলকে সামনে রেখেই এবার তামিলনাড়ুতে মহিলাদের ১০০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করল স্ট্যালিন সরকার।

এতদিন রেশন কার্ডে মিলত খাদ্যশস্য। সেই রেশনেই এবার থেকে মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া কথা ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনও (MK Stalin)। মহিলাদের ১০০০ টাকা করে দেবে তামিলনাড়ু সরকার, সঙ্গে রেশন। ৩ জুন থেকে এই প্রকল্প শুরু হতে চলেছে। PHHAY কার্ড আছে যাঁদের সেই মহিলারা ১০০০ টাকা মাসে এবং রেশন পাবেন।

বরাবরই মহিলা ক্ষমতায়নের পক্ষে মমতা। বাংলায় কন্যাশ্রী থেকে লক্ষ্মীর ভাণ্ডার- বিভিন্ন প্রকল্প মুখ্যমন্ত্রী করেছেন মহিলাদের উন্নয়নে। সেই মডেলকে অনুসরণ করতে চেয়েছে অনেকেই। কর্নাটকের নির্বাচনের আগেও কংগ্রেস জিতলে লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া প্রতিশ্রুতি দেন প্রিয়াঙ্কা গান্ধী। গুজরাটেও এই মডেল অনুসরণের কথা বলে বিজেপি। এবার তামিলনাড়ুতে মুখ্যমন্ত্রী তথা DMK প্রেসিডেন্ট এমকে স্ট্যালিনও (M.K. Stalin) বাংলা মডেল অনুসরণ করলেন।

আরও পড়ুন- বাজেট অধিবেশনে প্রথমবার বক্তৃতাতেই পুরসভার নজর কাড়লেন অয়ন, ঠুকলেন সজলকেও

Previous articleআন্তর্জাতিক ক্ষেত্রে একত্রে কাজ করবে ভারত-জাপান, হাতে হাত মোদি-কিশিদার
Next articleরাজ্যে মোহনবাগানের নামে রাস্তা: স্থান-কাল জানালেন দেবাশিস