সুস্থ গণতন্ত্রের স্বার্থে মুক্ত সংবাদমাধ্যম প্রয়োজন: RNG পুরস্কারমঞ্চে সরব বিচারপতি চন্দ্রচূড়

‘দেশের সুস্থ গণতন্ত্রের স্বার্থে মুক্ত সাংবাদিকতা(Journalisam) ভীষণভাবে প্রয়োজন।’ রামনাথ গোয়েঙ্কা পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানালেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়(DY Chandrachur)। এই অনুষ্ঠানেই বক্তব্য রাখতে গিয়ে সামাজিক সংহতি এবং রাজনৈতিক সক্রিয়তা ইস্যুতে স্থানীয় এবং সম্প্রদায়-ভিত্তিক সাংবাদিকতার ভূমিকার ওপর জোর দেন তিনি। একইসঙ্গে বলেন, দেশে গণতন্ত্রের(Democracy) অস্তিত্ব দীর্ঘায়িত করতে হলে সংবাদমাধ্যমকে অবশ্যই নিরপেক্ষ থাকতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে গণতন্ত্রে সংবাদমাধ্যমের ভূমিকার ওপর জোর দিয়ে প্রধান বিচারপতি বলেন, “সংবাদমাধ্যম গণতান্ত্রিক রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। আর, একইভাবে গণতন্ত্রের একটি অবিচ্ছেদ্য উপাদান। দায়িত্ববান সাংবাদিকতা সেই ইঞ্জিন যেটা আমাদের গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যায় আরও ভাল ভবিষ্যতের দিকে।” তাঁর স্পষ্ট বার্তা, প্রতিষ্ঠানকে প্রশ্ন করতে পারে এমন সংবাদমাধ্যমকে উৎসাহ দেওয়াটাই স্বাস্থ্যকর গণতন্ত্রের কাজ হওয়া উচিত। এছাড়াও তিনি বলেন, সংবাদমাধ্যমের কাজ হল সাধারণ মানুষের অধিকার লঙ্ঘন না করে সত্যি তুলে ধরা। সাংবাদিকতা সত্যের পথপ্রদর্শক। ডিজিটাল যুগে আমাদের বহু চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। এই সময় সাংবাদিকদের সঠিক, নিরপেক্ষ এবং নির্ভীক সংবাদ পরিবেশন করাটা ভীষণ জরুরি। ফেক নিউজ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে তিনি আরও বলেন, “ফেক নিউজ দুটি পৃথক সম্প্রদায়ের মধ্যে অশান্তি বাঁধাতে পারে। সত্যি এবং মিথ্যের মধ্যে পার্থক্য দেখিয়ে দেওয়াই সংবাদমাধ্যমের কাজ। ফেক নিউজের গণতন্ত্রকে পুরোপুরি ধ্বংস করতে না পারলেও সমস্যার সৃষ্টি করতে পারে।”

এর পাশাপাশি বিচারপতি চন্দ্রচূড়া বলেন, “আমি যখন আইন পেশা এবং সাংবাদিকতার বিষয়ে চিন্তা করি, তখন আমার মনে হয় যে সাংবাদিক এবং আইনজীবীদের (বা আমার ক্ষেত্রে যেমন বিচারক), কিছু জিনিসের মিল আছে। অবশ্যই, উভয় পেশার ব্যক্তিরা তরবারির চেয়ে কলম শক্তিশালী এই কথার সম্পূর্ণ বিশ্বাসী। কিন্তু, তাঁরা তাঁদের পেশার কারণে অপছন্দের পেশাগত বিপদও সহ্য করে নেন। যা সহ্য করা মোটেও সহজ নয়। তবে, উভয় পেশার সদস্যরা তাঁদের দৈনন্দিন কাজগুলো চালিয়ে যান এবং আশা করেন যে একদিন তাঁরা পেশাগত ক্ষেত্রে খ্যাতি পাবেন।”

Previous articleফের বাড়ল ভোটার কার্ড ও আধার লিঙ্কের সময়সীমা! কতদিন চলবে এই কাজ? 
Next article‘ওপো’ ফোনের এক কর্তা ১৯ কোটি টাকা আইটিসি জালিয়াতিতে গ্রেফতার