উৎক্ষেপনে সফল ইসরো! ৩৬টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল এলভিএম-থ্রি রকেট

ভারতের মহাকাশ গবেষণার মুকুটে নতুন পালক। মহাকাশে ৩৬টি উপগ্রহ নিয়ে পাড়ি দিল বৃহত্তম এলভিএম-থ্রি রকেট। রবিবার সকাল ৯টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে ৩৬টি কৃত্রিম উপগ্রহ নিয়ে অন্তরীক্ষে পাড়ি দিল ভারতের সবচেয়ে বড় ‘লঞ্চ ভেহিকেল মার্ক- ৩’ (এলভিএম ৩) রকেট। এই ধরনের রকেটকে আগে ‘জিয়োসিংক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল এমকে ৩’ নামে ডাকা হত। চন্দ্রায়ন ২ অভিযানের সময়ও এই রকেট ব্যবহার করা হয়েছিল।

আরও পড়ুন:রবিতে হাওড়া-বর্ধমান কর্ড লাইনে লোকাল ট্রেন! যাত্রী ভো.গান্তি চরমে
ওয়ানওয়েব গ্রুপ অফ কোম্পানিজ ইংল্যান্ডের একটি সংস্থা। যারা সরকারি এবং বাণিজ্যিক কাজে ইন্টারনেট পরিষেবা সরবরাহ করে থাকে। ‘ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন’ (ইসরো)-এর বাণিজ্যিক শাখা নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে সেই সংস্থার একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ীই রবিবারের উৎক্ষেপণ। ২০২২-এর ২৩ অক্টোবর প্রথম দফায় ওয়ানওয়েবের ৩৬টি উপগ্রহ উৎক্ষেপণ করেছিল ইসরো।


৪৩.৫ মিটার লম্বা ৬৪৩ টন ওজনের এই রকেটটিকে শ্রীহরিকোটার দ্বিতীয় উৎক্ষেপণ কেন্দ্র (লঞ্চ প্যাড) থেকে আকাশে ছাড়া হয়। কৃত্রিম উপগ্রহ নির্ভর ইন্টারনেট পরিষেবা দেওয়াই লক্ষ্য ৩৬টি স্যাটেলাইটের। যা পৃথিবীর বায়ুমণ্ডলের সবচেয়ে নীচের কক্ষপথ বা ‘লো আর্থ অরবিট’-য়ে প্রতিস্থাপিত হবে। ৩৬টি স্যাটেলাইটের মিলিত ওজন ৫৮০৫ কেজি।
ইসরোর তরফে জানা গেছে, লোয়ার আর্থ অরবিটে এই স্যাটেলাইট গুলি পাঠানো হবে। এতে ইন্টারনেট পরিষেবা আরও উন্নত হবে। এই স্যাটেলাইট উৎক্ষেপনের ব্যাপারে ওয়ানওয়েবের তরফে জানানো হয়েছে, ‘এই মিশন মার্ক ওয়ানওয়েবের ভারত থেকে দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ। ব্রিটেন ও ভারতের মহাকাশ গবেষণা সংস্থার যৌথ ভাবে এই কাজ করছে।’ ভারতের ভারতী এন্টারপ্রাইজ ওয়ান ওয়েবের প্রধান বিনিয়োগকারী এবং শেয়ারহোল্ডার হিসেবে কাজ করে।

 

 

Previous articleরবিতে হাওড়া-বর্ধমান কর্ড লাইনে লোকাল ট্রেন! যাত্রী ভো.গান্তি চরমে
Next articleমোদি পদবির টুইট ডিলিট নয়, বি*তর্কে বিজেপি নেত্রী খুশবু সুন্দর !