কো*ভিড মোকাবিলায় সোমবার কেন্দ্রের সঙ্গে বৈঠক রাজ্যের, পরিকাঠামো খতিয়ে দেখতে এপ্রিলে মহড়া

১০ ও ১১ এপ্রিল সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলিতে মহড়ার দিন নির্দিষ্ট করেছে কেন্দ্র। হাসপাতালগুলিতে বেড, অক্সিজেন, আইসিইউ-সহ অন্যান্য পরিকাঠামো খতিয়ে দেখতেই এই মহড়া।

ফের দেশের অন্যান্য প্রান্তের পাশাপাশি পশ্চিমবঙ্গেও ফের উদ্বেগ বাড়াচ্ছে কোভিড। ১৪৬ দিন পর শনিবার বেলেঘাটা ID হাসপাতালে গোবিন্দ কুণ্ডু নামে কোভিড আক্রান্ত ৭২ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এই ঘটনায় রাজ্য প্রশাসনের তৎপরতা শুরু হয়ে গিয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতি নিয়ে সোমবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন রাজ্যের স্বাস্থ্য দফতরের (Health Department) শীর্ষ আধিকারিকরা। ১০ ও ১১ এপ্রিল সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলিতে মহড়ার দিন নির্দিষ্ট করেছে কেন্দ্র। হাসপাতালগুলিতে বেড, অক্সিজেন, আইসিইউ-সহ অন্যান্য পরিকাঠামো খতিয়ে দেখতেই এই মহড়া।

দেশের বিভিন্ন রাজ্যে গত দু-সপ্তাহ ধরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও, পশ্চিমবঙ্গের পরিস্থিতি ততটা উদ্বেগজনক ছিল না। আই ডি হাসপাতাল সূত্রে খবর, নদিয়ার বাসিন্দা গোবিন্দ কুণ্ডুর কো-মর্বিডিটি ছিল। কয়েক দিন আগে সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। শুক্রবার রাতে তাঁকে বেলেঘাটা আইডি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। শনিবার সকালে তাঁর মৃত্যু হয়। কিন্তু দীর্ঘদিন পর ফের একজনের মৃত্যু স্বাস্থ্য দফতরের কর্তাদের উদ্বিগ্ন করে তুলেছে।

বাংলায় এখন সক্রিয় রোগীর সংখ্যা ৫০ ছাড়িয়ে গিয়েছে। কোভিড নিয়ে সতর্ক থাকার বার্তা দিয়ে কয়েকদিন আগে দেশের ৬টি রাজ্যকে চিঠি দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেই তালিকায় অবশ্য বাংলার নাম ছিল না। চিকিৎসকদের মতে, বাংলায় করোনা টেস্ট অনেক কম হওয়ায় প্রকৃত আক্রান্তের সংখ্যা জানা যাচ্ছে না।

 

Previous articleফের আঞ্চলিক দলের পক্ষে সওয়াল তেজস্বী যাদবের
Next articleইতিহাস গড়লেন চিরাগ-সাত্ত্বিক, সুইস ওপেন ডাবলসে খেতাব জয় ভারতীয় জুটির