বিজেপির কাছে কোনও আশা নেই! মুসলিমদের সংরক্ষণ প্রত্যাহারে ক্ষু.ব্ধ ওয়াকফ বোর্ড  

ওয়াকফ বোর্ড সাফ জানিয়েছে, বিজেপি সরকারের কাছে আমাদের কোনও আশা নেই। আমরা অবিলম্বে চাই ২বি ক্যাটেগরির অধীনে চার শতাংশ সংরক্ষণ ফিরিয়ে দেওয়া হোক।

হাতে আর মাত্র এক মাসেরও কম সময়। মাস পেরোলেই বিধানসভা নির্বাচন। তার আগেই বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে কর্নাটক সরকার (Karnataka Government)। মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের (Basavaraj Bommai) ক্যাবিনেট রাজ্যের সংরক্ষণে এবার বড়সড় বদল আনল। কর্নাটকে আসন সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫৬ শতাংশ করা হয়েছে। তবে সবথেকে বড় যে পরিবর্তন নজর কেড়েছে, তা হল মুসলিমদের সংরক্ষণ প্রত্যাহার করে নেওয়া। আগে কর্নাটকে মুসলিমদের জন্য যে ৪ শতাংশ আসন সংরক্ষণ করে রাখা হত, তা এখন থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে এবার থেকে আর্থিকভাবে দুর্বল শ্রেণির জন্য যে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকে, সেই সংরক্ষণের অধীনেই রাজ্যের মুসলিমরা সংরক্ষণ পাবেন। শুক্রবার কর্নাটক সরকারের ক্যাবিনেট বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়। আর এমন সিদ্ধান্তের পরই সরকারের চরম অসন্তোষ প্রকাশ করল ওয়াকফ বোর্ড।

শনিবার ওয়াকফ বোর্ড সাফ জানিয়েছে, বিজেপি সরকারের কাছে আমাদের কোনও আশা নেই। আমরা অবিলম্বে চাই ২বি ক্যাটেগরির অধীনে চার শতাংশ সংরক্ষণ ফিরিয়ে দেওয়া হোক। পাশাপাশি বোর্ডের অভিযোগ, বিজেপি এসব করে ভোটের রাজনীতিতে মেতে উঠেছে। তবে অন্যান্য সম্প্রদায়ের জন্য সংরক্ষণে আমাদের কোনও আপত্তি নেই। তবে শুধুমাত্র মুসলিমদের সঙ্গে যা হয়েছে তাতে আমরা তীব্র অসন্তুষ্ট, এমনটাই অভিযোগ বোর্ডের সদস্যদের। ওয়াকফ বোর্ড পরিষ্কার করে জানিয়েছে, আমরা কিছুতেই এমন সিদ্ধান্ত মেনে নেব না। মুসলিম সংরক্ষণকে একেবারে শূন্য করে দেওয়াটা সত্যিই মেনে নেওয়া অসম্ভব। খুব শীঘ্রই বোর্ড রাজ্যপালের কাছে স্মারকলিপি পেশ করবে বলে খবর। আর যতদিন না এর সমাধান হচ্ছে ওয়াকফ বোর্ডের সদস্যরা রাস্তায় নেমে পড়বে এবং যার আঁচ পড়বে রাজ্যের বিধানসভা ভবনেও।

তবে শনিবারই কর্ণাটক সরকারের তরফে আরও জানানো হয়েছে, রাজ্যে ওবিসি মুসলিমদের জন্য যে ৪ শতাংশ আসন সংরক্ষণ করা থাকত শিক্ষা ও কর্মক্ষেত্রে, তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। এবার থেকে এই সংরক্ষণ পাবেন ভোক্কালিগা ও লিঙ্গায়তরা। মুসলিমদের জন্য সংরক্ষণে আর্থিকভাবে দুর্বল শ্রেণির জন্য যে ১০ শতাংশ সংরক্ষণ থাকে, তার অন্তর্গত করা হয়েছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই সাফ জানিয়েছেন, আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। ক্যাবিনেটের সাব-কমিটি রাজ্যের সংরক্ষণের বিভাজনে কিছু পরিবর্তনের পরামর্শ দিয়েছিল। আমরা সেই অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছি। তবে কর্নাটক সরকারের আসন সংরক্ষণে রদবদল আনার সিদ্ধান্তের জেরে রাজ্যে সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বেড়ে ৫৬ শতাংশে পৌঁছেছে, যা সুপ্রিম কোর্টের সুপারিশকে অমান্য করে।

 

 

Previous article‘সরকার এবং বিচারব্যবস্থার মধ্যে দ্ব*ন্দ্ব নেই, বার্তা কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু
Next articleউত্তর মিলবে দক্ষিণে ! আগামী বছরের মধ্যেই খুলবে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু