ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করলেও গুণতে হবে অতিরিক্ত টাকা!

বিগত কয়েক বছরে UPI পেমেন্টের জনপ্রিয়তা বিপুল মাত্রায় বেড়েছে। চায়ের দোকান থেকে শপিং মল, সর্বত্রই UPI QR কোড স্ক্যান করে পেমেন্ট করা সম্ভব। পকেট থেকে স্মার্টফোন বের করে QR কোড স্ক্যান করে দ্রুত টাকা পাঠানো সম্ভব হচ্ছে PhonePe, Google Pay, Amazon Pay, Paytm-এর মতো অ্যাপ থেকে। নগদে লেনদেন ছেড়ে এখন অনলাইন লেনদেনে স্বচ্ছন্দ অনেকেই। তবে ইউপিআই-এর মাধ্যমে লেনদেনে খরচ বাড়ছে বলে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গিয়েছে।

আরও পড়ুন:আচমকাই ইউপিআই সার্ভার ডাউন, দেশজুড়ে থমকে গেল লেনদেন

তবে খরচটা ক্রেতার না বিক্রেতার, তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। যদিও আপাতত সবটাই প্রস্তাবের স্তরে রয়েছে বলে জানা গিয়েছে।অনলাইন টাকা লেনদেন সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা ‘পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (এনপিসিআই) যে নয়া বিধি আনতে চলেছে, তাতে বলা হয়েছে,যাঁরা PhonePe, Google Pay, Amazon Pay, Paytm-এর মতো অ্যাপ থেকে ২০০০ বা তাঁর বেশি টাকা লেনদেন করবেন তাঁদের নতুন অর্থবর্ষ থেকে শুল্কবাবদ অতিরিক্ত টাকা দিতে হবে।এরপরই বাজ পড়েছে মধ্যবিত্তর।
টাকার পরিমাণের উপর শুল্কের পরিমাণ নির্ধারিত হবে। লেনদেন হওয়া অর্থের উপর ১.১ শতাংশ হারে শুল্ক ধার্য হবে। আগামী ১ এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর হতে পারে।
তবে যাঁরা অনলাইনে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠান, তাঁদের কোনও অতিরিক্ত খরচ করতে হচ্ছে না।
মূলত যে সমস্ত ব্যবসায়ী বা ব্যবসায়িক প্রতিষ্ঠান অনলাইন মাধ্যমে টাকা নেন, তাঁদেরই শুল্ক বাবদ অতিরিক্ত টাকা গুনতে হবে।

মার্চেন্ট ইউপিআই-এর মাধ্যমে যাঁরা টাকা লেনদেন করেন, তাঁরা গ্রাহক কিংবা ক্রেতার কাছে এই আর্থিক দায়ভার চাপাবেন কি না, তা অবশ্য স্পষ্ট নয়। তবে গ্রাহক কিংবা ক্রেতা, নয়া এই সিদ্ধান্তের প্রভাব সামগ্রিক ভাবে সবার উপরেই পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
নয়া এই বিধি ঘিরে বিতর্ক এবং বিভ্রান্তি দেখা দেওয়ায় এনপিসিআই-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সাধারণ গ্রাহকদের চিন্তার কোনও কারণ নেই। নয়া বিধি কেবল প্রযুক্ত হবে মার্চেন্ট ইউপিআইয়ের ক্ষেত্রেই।

তবে সরকারের একটি সূত্র জানাচ্ছে, টেলিকম, শিক্ষা, পোস্ট অফিস ইত্যাদি ক্ষেত্রে লেনদেন হলে শুল্কের হার হবে ০.৭ শতাংশ। সুপারমার্কেটে বিকিকিনির ক্ষেত্রে এই হার হবে ০.৯ শতাংশ। বিমা, রেল ইত্যাদি ক্ষেত্রে লেনদেনের ক্ষেত্রে শুল্কের হার দাঁড়াবে ১ শতাংশ। কৃষি, জ্বালানি ইত্যাদি ক্ষেত্রে শুল্কের হার হবে ০.৫ শতাংশ।
এনপিসিআই-এর তরফে বলা হয়েছে, ইউপিআই-এর মাধ্যমে যে সব ব্যবসায়ী প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (পিপিআই) করে থাকেন, তাঁরা মোটা টাকা লেনদেন করলেও সংশ্লিষ্ট সংস্থা কিংবা ব্যাঙ্ক কোনও টাকা পায় না। এই সমস্যা সমাধানের জন্যই এই ধরনের ব্যবসায়িক লেনদেন ২০০০ টাকা বা তার বেশি হলে শুল্ক আরোপের কথা বলা হয়েছে। অর্থাৎ, যিনি এই পরিমাণ অর্থ নেবেন, তাঁকেই পূর্বনির্ধারিত হারে শুল্ক দিতে হবে।

 

 

Previous articleচিরকুটে চাকরি পাওয়া চোর-ডাকাতরা ডিএ মঞ্চে! মমতার নিশানায় সিপিএম
Next articleBreakfast news :. ব্রেকফাস্ট নিউজ