প্রেসিডেন্সি সং.শোধনাগারে বসেই মিলল স্বস্তি, বড় সুখবর পেলেন জিতেন্দ্র!

সিবিআইয়ের পাশাপাশি সিআইডির তদন্তের প্রয়োজনীয়তা কী তাও রাজ্যকে হলফনামার আকারে আদালতে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

আসানসোল কম্বলকাণ্ডে বর্তমানে কলকাতার প্রেসিডেন্সি সংশোধনাগারে (Presidency Correctional Home) বন্দি দলবদলু বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি (Jitendra Tiwari)। আর সংশোধনাগারে বসেই তিনি পেলেন সুখবর। কয়লা পাচার মামলায় এবার কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) স্বস্তি পেলেন বিজেপি নেতা (BJP Leader) তথা আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি। শুক্রবার কয়লা পাচার মামলায় সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ (Stay Order) দিল হাইকোর্ট। পাশাপাশি নিম্ন আদালতের দেওয়া জিতেন্দ্রকে জিজ্ঞাসাবাদ করার অনুমতির উপরেও দেওয়া হয়েছে স্থগিতাদেশ। এছাড়াও সিবিআইয়ের পাশাপাশি সিআইডির তদন্তের প্রয়োজনীয়তা কী তাও রাজ্যকে হলফনামার আকারে আদালতে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার এমনই নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

এদিন হাইকোর্টে সওয়াল জবাব চলাকালীন ২০২০ সালে রানীগঞ্জ থানায় দায়ের হওয়া এফআইআর-এর তদন্ত স্থগিতের নির্দেশ দেন বিচারপতি মান্থা। গত বছরের ১০ সেপ্টেম্বর কয়লা পাচার (Coal Smuggling) মামলায় আসানসোলের বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে ভবানী ভবনে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়। আদালতে আইনজীবীর অভিযোগ, সুপ্রিম কোর্টে সিআইডির (CID) পদক্ষেপ চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয়েছে। এর আগে গ্রেফতারি পরোয়ানা নিয়ে দিল্লি থেকে পুলিশ তাঁকে গ্রেফতারও করেছে। ইতিমধ্যে জিতেন্দ্রর জামিনের জন্য কলকাতা হাইকোর্টে আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহে তার শুনানি হবে। এদিকে গত ২৮ মার্চ জিতেন্দ্রকে জেরা করতে চেয়ে নিম্ন আদালতে আবেদন করে পুলিশ। রানীগঞ্জে কয়লা পাচার নিয়ে পুরনো একটি মামলায় জেরার অনুমতি চাওয়া হয়। ইসিএল এই এফআইআর দায়ের করেছিল। সেখানে তিনজনের নাম থাকলেও জিতেন্দ্রর নাম নেই।

অন্যদিকে রাজ্যের তরফে আইনজীবী জানতে চান, রাজ্য কী তদন্ত করতে পারবে না? কত মামলা সিবিআই (CBI) নিষ্পত্তি করতে পেরেছে? চার্জশিটের পর চার্জশিটই শুধু জমা দেওয়া হয়েছে। সিবিআই তদন্ত করবে আর তারা স্বাধীনভাবে ঘুরবে! এটা হতে পারে না। তবে এদিন দু’পক্ষের বক্তব্য শোনার পর কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা কয়লা মামলায় জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ দিয়েছেন। পাশাপাশি নিম্ন আদালতের দেওয়া জিজ্ঞাসাবাদে করার অনুমতির উপরেও স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

 

 

Previous articleদেশের কো*ভিড গ্রাফ ঊর্দ্ধমুখী, জরুরী বৈঠকে রাজধানী
Next articleবাংলার ধাঁচে ছত্তিশগড়ে বেকারদের মাসে ২,৫০০ টাকা দেবে বাঘেল সরকার