মেলেনি প্রাপ্য টাকা! ফের কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে সরব রাজ্যের শ্রমিকরা  

কেন্দ্রীয় সরকারের (Central Government) বঞ্চনায় (Deprivation) ন্যায্য টাকা পাচ্ছেন না বাংলার শ্রমিকরা (Workers)। এমনকি নয়া অর্থবর্ষে বাংলার জন্য বরাদ্দ ১০০ দিনের কাজের প্রকল্পে ১ পয়সাও বরাদ্দ করেনি কেন্দ্র। যে কারণে নিজেদের পারিশ্রমিকের টাকা না পেয়ে দিন কাটাতে হচ্ছে বাংলার খেটে খাওয়া শ্রমিকরা। কেন্দ্রের দেওয়া শর্ত মেনে রাজ্যে প্রায় ৯০ শতাংশ জব কার্ডের (Job Card) সঙ্গে আধার সংযোগের (Adhar Card) কাজ ইতিমধ্যে শেষ করেছে রাজ্য। কিন্তু তা সত্ত্বেও কেন্দ্রীয় সরকারের বঞ্চনায় বাংলার শ্রমিকরা তাঁদের ন্যায্য টাকা পাচ্ছেন না।

উল্লেখ্য, প্রায় বছর খানেক কেন্দ্রীয় সরকারের নির্দেশ মেনে রাজ্যের সমস্ত জবকার্ডধারীদের কার্ডগুলি তাঁদের আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করার কাজ শুরু হয়েছে। সারা দেশজুড়েই চলছে এই কাজ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিজেপি শাসিত রাজ্যগুলির মধ্যে গুজরাট (Gujrat), উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও গোয়াতে (Goa) মোট জবকার্ডের ৫০ শতাংশও লিঙ্ক করতে পারেনি সেই রাজ্যের সরকার। গুজরাটে মোট জবকার্ডের ২৪ শতাংশ, উত্তরপ্রদেশে ৪৪.৮৭ শতাংশ এবং গোয়াতে ৩৫.৮৯ শতাংশ জবকার্ড আধার লিঙ্ক করা সম্ভব হয়েছে। অথচ সেখানকার শ্রমিকদের ১০০ দিনের কাজের পারিশ্রমিক নিয়মিত দেওয়া হয়েছে।

কিন্তু বাংলায় ৮৯.৭৮ শতাংশ জবকার্ড আধার লিঙ্ক করেও বাংলার শ্রমিকদের জন্য ১০০ দিনের বকেয়া টাকা বন্ধ করে রাখা হয়েছে। এমনকী চলতি আর্থিক বছরে বাংলার শ্রমিকদের জন্য বাজেট শূন্য করে দিয়েছে কেন্দ্র। শুধু তাই নয়, বিভিন্ন সময় কেন্দ্রীয় আধিকারিকদের প্রতিনিধিরা বাংলার জেলায় জেলায় এসে ১০০ দিনের কাজের নমুনা পরীক্ষা করে গিয়েছেন। লিখিতভাবে তাঁরা কিছু না জানালেও অধিকাংশ কাজ দেখে তাঁরা সন্তুষ্ট হয়েছেন এবং সেই কথা মৌখিকভাবে রাজ্যের আধিকারিকদেরও জানিয়েছেন। এদিকে আধার লিঙ্কের কাজও শেষের দিকে। তাহলে কেন লিঙ্ক করা আধার কার্ডের শ্রমিকদের পারিশ্রমিকের টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার? তাই নিয়ে প্রশ্ন তুলেছেন প্রশাসনের আধিকারিকরাও। আর পঞ্চায়েত নির্বাচন যত এগিয়ে আসছে, ততই গ্রামীণ এলাকায় ১০০ দিনের বকেয়া টাকা না পাওয়া নিয়ে ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের।

 

 

 

 

Previous articleপরিকল্পনা কতদূর সফল খোঁজ নিতেই সুকান্তকে ফোন শাহের: বি.স্ফোরক অভিষেক
Next articleসত‍্যি কি নিরপেক্ষ স্থান হিসাবে বাংলাদেশে একদিনের বিশ্বকাপ খেলবে পাকিস্তান? মুখ খুললো পিসিবি