দিল্লি গিয়েই বাংলার বকেয়া আদায়ে তৎপর অভিষেক, বুধে দেখা করবেন গিরিরাজের সঙ্গে

শহিদ মিনারের সমাবেশ থেকেই মোদি সরকারের বিরুদ্ধে বাংলার প্রতি বঞ্চনা আর রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগে দিল্লি চলোর ডাক দিয়েছিলেন অভিষেক।

আগেই জানিয়েছিলেন রাজ্যের বকেয়া আদায়ে দিল্লি গিয়ে দাবি জানাবেন। রবিবার রাজধানী গিয়েই, সোমবার সেই কর্মসূচির কথা ঘোষণা করলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বুধবারই কেন্দ্রীয় পঞ্চায়েতরাজ মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে দেখা করবেন তিনি।

সোমবার, সকালে প্রথমে সংসদ ভবনে যান তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেখানে দলীয় সাংসদের সঙ্গে বৈঠক করেন। সেখান থেকে বেরিয়ে বলেন, ১০০ দিনের কাজ-সহ বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা নিয়ে রেড রোডে দুদিন ধর্না দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এরপরেই তিনি জানান, বিভিন্ন প্রকল্প বিশেষ করে ১০০দিনের কাজের বকেয়া নিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতরাজ মন্ত্রীর সঙ্গে তিনি স্বয়ং দেখা করবেন আগামী বুধবার। এদিন সকালে সংসদে অধিবেশন শুরুতেই মুলতুবি হয়ে যায়। দুপুর ২টোর পর থেকে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন বসার কথা। দ্বিতীয়ার্থে লোকসভার অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে অভিষেকে। সেখানে দেশের গণতন্ত্র ও বাকস্বাধীনতার রক্ষা নিয়ে সরব হতে পারেন তৃণমূল সাংসদ।

আগেই বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা, কেন্দ্রীয় এজেন্সিগুলিকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার, রাহুল গান্ধীর (Rahul Gandhi) সাংসদ পদ খারিজ-সহ বিভিন্ন ইস্যুতে সরব হয়েছেন অভিষেক। শহিদ মিনারের সমাবেশ থেকেই মোদি সরকারের বিরুদ্ধে বাংলার প্রতি বঞ্চনা আর রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগে দিল্লি চলোর ডাক দিয়েছিলেন অভিষেক। একই সঙ্গে তিনি বলেছিলেন, রাহুলের মন্তব্যকে তিনি সমর্থন করেন না। কিন্তু কোনও সম্প্রদায়কে অপমান করার অভিযোগে যদি রাহুল গান্ধীর সাজা ও সাংসদপদ খারিজ হতে পারে, তাহলে বাংলায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ‘দিদি ও দিদি’ বলার জন্য তাঁর পদ খারিজ হবে না কেন? বীরবাহা হাঁসদাকে শুভেন্দু অধিকারী ‘জুতার তলায় রাখি’ বলার জন্য সাজা হবে না কেন? প্রশ্ন তুলে সরব হন তৃণমূল সাংসদ। এই নিয়ে দিল্লিতে গিয়েও আন্দোলনের ডাক দেন তিনি।

এদিকে, রাহুলের সাংসদ পদ খারিজ থেকে শুরু করে আদানি-কাণ্ড নিয়ে সংসদের ভিতরে-বাইরে ধর্না-বিক্ষোভ করছেন তৃণমূল সাংসদরা। এই পরিস্থিতিতে অভিষেকের রাজধানী যাত্রা অত্যন্ত তাৎপর্য বলে মনে করছে রাজনৈতিক মহল।

 

 

Previous articleরাজ্যের অ.শান্তির ঘটনায় রিপোর্ট তলব হাইকোর্টের
Next articleপড়ুয়াদের পড়ানো যাবে না মুঘল ইতিহাস! যোগীর নির্দেশে বড় বদল সিলেবাসে