হয় বিজেপির পক্ষে নয় বিপক্ষে, মাঝে কিছু নেই: বিরোধী মঞ্চে বার্তা ডেরেকের

হয় বিজেপির(BJP) পক্ষে থাকুন, না হয় বিজেপির বিরুদ্ধে। বর্তমান সময়ে রাজনৈতিকভাবে এটাই দেশের ডাক হওয়া উচিত। মধ্যবর্তী কোনও পথ অবলম্বন করা নয়। ‘অল ইন্ডিয়া ফেডারেশন ফর সোশ্যাল জাস্টিসে’র মঞ্চ থেকে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হয়ে এমনটাই বার্তা দিলেন তৃণমূলের(TMC) রাজ্যসভার সাংসদ ডেকরেক ও ব্রায়েন(Derek O’braen)। যে সমস্ত দল এখনো বিজেপি বিরোধী মঞ্চে যোগদান করেনি তাদেরও যোগদানের আহ্বান জানালেন তিনি। ডিএমকে নেতা এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের(MK Stalin) ডাকা সামাজিক ন্যায় বিচার সম্মেলনে জাতিগত জনগণনার দাবি তুললেন বেশিরভাগ বিরোধী নেতা।

এদিনের ভার্চুয়াল মিটিংইয়ে ডেরেক ও ব্রায়েন বলেন, “দুই থেকে তিনটি দল বিজেপির বিরুদ্ধে লড়তে চায় না। এখন অস্পষ্ট হওয়ার সময় নয়। স্পষ্টভাবে হয় সাদা অথবা কালো হতে হবে। বিজেডিকে একসঙ্গে আসার আহ্বান জানাচ্ছি।” মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিতে তপশিলি ও দলিতদের বিরুদ্ধে ব্যাপক পরিমাণে অপরাধের হার নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ডেরেক ও ব্রায়েন। সম্মেলনে তিনি বলেন, দৈনিক ধর্ষণের সংখ্যা ৮৬টি। তাঁর কথায়, কলকাতা সবচেয়ে কম অপরাধপ্রবণ মেট্রোপলিটন শহর। রাজ্য সরকারের কন্যাশ্রী, বিবেকানন্দ স্কলারশিপ, রূপশ্রী, যুবশ্রী এবং সংখ্যালঘুদের জন্য বৃত্তির প্রকল্পগুলি তুলে ধরেন তিনি। তিনি বলেন, কন্যাশ্রী প্রকল্পে ৮১ লাখেরও বেশি মেয়ে উপকৃত হয়েছে। অথচ কেন্দ্রীয় সরকার তাদের “বেটি বাঁচাও বেটি পড়াও” প্রকল্প তহবিলের ৮০ % ব্যয় করেছে শুধুমাত্র প্রচারে। জাতিগত জনগণনাকে সমর্থন জানিয়ে তিনি বলেন, “এরমধ্যে দলিতদেরও আনা দরকার।” জনগণনার কাজ শুরু হতে দেরি হওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ডেরেক ও ব্রায়েন। বিরোধী দলের নেতাদের একমঞ্চে আনায় ডিএমকে নেতা স্ট্যালিনকে তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এদিনের সম্মেলনে গরহাজির দলগুলির উদ্দেশে তাঁর বার্তা, “এখন সীমানায় অপেক্ষা করার সময় নয়।”

উল্লেখ্য, ‘অল ইন্ডিয়া ফেডারেশন ফর সোশ্যাল জাস্টিসে’র মঞ্চে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডেরেক ও ব্রায়েন। এছাড়াও কংগ্রেস নেতা অশোক গেহলট, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার হেমন্ত সোরেন, এনসি নেতা ফারুক আবদুল্লা, সপার অখিলেশ যাদব, আরজেডির তেজস্বী যাদব, সিপিএমের সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজা উপস্থিত ছিলেন বৈঠকে। আপ, বিআরএস, এনসিপি তাদের প্রতিনিধি পাঠিয়েছিল এই সম্মেলনে। ওড়িশার শাসক দল বিজেডি এবং অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর অনুপস্থিত থাকায় তাদেরও পরবর্তীকালে বিজেপি বিরোধী জোটে যোগদান করার আহ্বান জানিয়েছেন তৃণমূল সাংসদ।

আরও পড়ুন- মিড ডে মিলের রিপোর্ট: যুক্তরাষ্ট্রীয় রীতি লঙ্ঘন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ ব্রাত্যর

Previous articleমিড ডে মিলের রিপোর্ট: যুক্তরাষ্ট্রীয় রীতি লঙ্ঘন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ ব্রাত্যর
Next article৪ মাস পরে রাজ্যে কো.ভিড আক্রান্তের সংখ্যা শতাধিক